সাউদার্ন ইউনিভার্সিটিতে নদীর গতিপথ পরিবর্তন রক্ষা বিষয়ক সেমিনার

সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র সেন্ট্রাল রিসার্চ সেল ও পুরকৌশল বিভাগের উদ্যোগে নদী শাসন কাজ (রিভার ট্রেনিং ওয়ার্কস): নদীকে তার গতিপথ পরিবর্তন থেকে রক্ষা” বিষয়ক সেমিনার সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের হল রুমে অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রভাষক মাইশা তাহরিন হোসেন। সেমিনারে বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক আবুল হাসান এবং শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সেমিনারে মাইশা তাহরিন হোসেন বছরের পর বছর ধরে পরিবর্তনশীল নদীর গতিপথ এবং প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করেন। তার বক্তব্যে নদী শাসনের বিভিন্ন দিক, প্রয়োজনীয়তা, কাঠামো উঠে এসেছে। বাংলাদেশের পদ্মা সেতু এবং যমুনা সেতু প্রকল্পের নদীর শাসন, তার বিষয়বস্তুও উঠে আসে আলোচনায়।

উপসংহারে তিনি উল্লেখ করেন যে, নদী প্রশিক্ষণের কাজ মূলত নদীর গতিপথ, এর শাসন, প্রবাহ বৈশিষ্ট্যের উপর নির্ভর করে। তাই নদী ভাঙ্গন নিয়ন্ত্রণের পদ্ধতি স্থানভেদে পরিবর্তিত হয়। তাই, তিনি শিক্ষার্থীদেরকে নদী শাসন কাঠামোর আগে এবং পরে উজান স্রোতের এবং নি¤œধারার পরিবর্তনশীল অবস্থা সম্পর্কে নদীর নিদর্শন, প্রবাহ এবং রূপগত পরিবর্তন সম্পর্কে আরও অধ্যয়ন করতে উৎ্সাহিত করেন। পরে একটি প্রাণবন্ত প্রশ্নোত্তর সেশনের মাধ্যমে সেমিনার সমাপ্ত হয়।

আরও পড়ুন