বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি’র) ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর স্বদেশ প্রত্যাবর্তনের ২৫ দিনের মধ্যে ১৯৭২ সালের ৫ই ফেব্রুয়ারী প্রতিষ্ঠা করেন সমুদ্রগামী জাহাজের একমাত্র রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি)। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুপরিকল্পিত নির্দেশনায় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর নেতৃত্বে বিএসসি দক্ষতার সাথে প্রতিষ্ঠানের জাহাজ বহর পরিচালনার মাধ্যমে সমুদ্র অর্থনীতিতে গুরুত্বপ‚র্ণ অবদান রেখে দেশের জন্য খাদ্য নিরাপত্তা, জ্বালানী নিরাপত্তা, দক্ষ মেরিটাইম জনবল তৈরি অব্যাহত রাখার পাশাপাশি ম‚ল্যবান বৈদেশিক মুদ্রা অর্জন ও সাশ্রয় করে চলেছে। বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টার ফলে বাংলাদেশ শিপিং কর্পোরেশন সরকারের একটি লাভজনক প্রতিষ্ঠান হিসেবে তার অগ্রযাত্রা অব্যাহত রেখেছে বলে উল্লেখ করে বক্তব্য রাখেন বিএসসির নব নিযুক্ত ব্যবস্থাপনা পরিচালক কমডোর মাহমুদুল মালেক।

সোমবার (৫ ফেব্রুয়ারী) বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি’র) ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি আরও বলেন, “বর্তমানে বিএসসি সরকারের পরিবহন খাতে একটি লাভজনক প্রতিষ্ঠান। ২০২২-২৩ অর্থবছরে বিএসসি ২৪৬.২৯ কোটি টাকা লাভ করেছে। আগামীতে বিএসসির বহরে বিভিন্ন ধরনের ও আকৃতির নতুন নতুন জাহাজ যুক্তকরণ, ভ‚মি উন্নয়ন সংক্রান্ত কার্যক্রম, ভ‚মির বাণিজ্যিক ব্যবহার বৃদ্ধি করে বিভিন্ন প্রকল্প গ্রহণের মাধ্যম বিএসসির কার্যক্রম অধিক ব্যপ্তিতে সম্প্রসারিত হবে, যার প্রেক্ষিতে মুনাফা অর্জনের পাশাপাশি কর্মস্থান সৃষ্টি, দেশের অর্থনৈতিক উন্নয়নসহ ম‚ল্যবান বৈদেশিক মুদ্রা অর্জন ও সাশ্রয়ে বিএসসি গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা পালন করবে। এর আগে প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সকাল ১১টায় বিএসসি মুক্তিযুদ্ধ কর্ণারের সামনে কেক কেটে অনুষ্ঠান শুরু করেন বিএসসির ব্যবস্থাপনা পরিচালক।

উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিএসসি’র নির্বাহি পরিচালক (বাণিজ্য) ড. পীযূষ দত্ত, নির্বাহী পারিচালক (প্রযুক্তি) ইঞ্জি. মোহাম্মদ ইউসুফ এবং বিভাগীয় প্রধানসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। আলোচনা সভা শেষে বিএসসির এবাদতখানায় বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়। এছাড়ও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এতিমদের মাঝে দুপুরের খাবার বিতরণ করা হয়। অনুষ্ঠানের সার্বিক দায়িত্ব পালন করেন বিএসসির উপ-সচিব ও মহাব্যবস্থাপক (প্রশাসন) মোহাম্মদ আশরাফুল আমিন।

আরও পড়ুন