অরোধের প্রথমদিনে চট্টগ্রামে ৩ বাসে আগুন, গ্রেপ্তার ২৪

বিএনপির ঢাকা দেশব্যাপী তিনদিনের অবরোধের প্রথমদিনে চট্টগ্রামে বিক্ষিপ্তভাবে দু’একটা স্পটে পিকেটিংয়ের চেষ্টা করা হলেও দিনের কার্যক্রম ছিলো স্বাভাবিক। নগরীতে অবরোধের কোনো প্রভাব দেখা না গেলেও মহাসড়কে যান চলাচল ছিলো সীমিত। দিনের বেলায় কেবল বহদ্দারহাট এবং সিটিগেইটে ঝটিকা মিছিল করলেও নগরজুড়ে বিএনপি’র আর কোনো সভা সমাবেশ মিছিল মিটিং পরিলক্ষিত হয়নি। আগেরদিন রাতে নগরীর জিইসি মোড় এবং অক্সিজেন এলাকায় দুটি বাসে আগুন দেয়া হয়েছে। আগেরদিন ২টি এবং অবরোধের প্রথমদিন ১টিসহ মোট ৩টি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

মঙ্গলবার সকালে ইপিজেড এলাকায় আগুন দেয়ার ঘটনায় ইপিজেড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ হোসাইন বলেন, ‘সিমেন্স হোস্টেলের সামনে সকাল ৬টার পূর্বমুহুর্তে একটি যাত্রীবাহী বাসে দুর্বৃত্তরা আগুন দিয়েছে। বাসটি সল্টগোলা থেকে ঘুরিয়ে ইপিজেডের দিকে আসছিলো। এ সময় দুইজন লোক যাত্রীবেশে উঠে বাসটিতে আগুন ধরিয়ে দেওয়া হয়। এ ঘটনায় কাউকে এখনো আটক করা যায়নি। জড়িতদের শনাক্তে ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।
অপরদিকে সিটি গেইট এলাকায় মিছিল ও পিকেটিং করার সময় আকবর শাহ থানা এলাকা থেকে বিএনপির ১৪ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। এছাড়া ৭টি ককটেল উদ্ধার করা হয়েছে।

এ বিষয়ে আকবার শাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওয়ালি উদ্দিন আকবর বলেন, ‘আমরা সন্দেহভাজন ১৪ জনকে আটক করেছি। তাদের স্বীকারোক্তির ভিত্তিতে সিটি গেটের কাছে পাকা রাস্তার ওপর থেকে ৭টি ককটেইল উদ্ধার করা হয়। আটকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।’

এদিকে নগরীর বাকলিয়া এলাকায অবরোধের সমর্থনে মিছিলের সময় বিএনপি-জামায়াতের ১০ জনকে আটক করেছেন আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী। বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রহিম বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, ৩০ অক্টোবর (সোমবার) রাত সাড়ে ৯টার দিকে খুলশী থানাধীন জিইসি গরীবুল্লাহ শাহ এলাকার দামপাড়া বাস কাউন্টারের সামনে পার্কিং করা একটি বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে একঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। সেই ঘটনায়ও এখন পর্যন্ত কাউকে শনাক্ত করতে পারেনি পুলিশ। অপরদিকে চট্টগ্রামের অক্সিজেন-হাটহাজারী সড়কের ট্যানারি বটতলা এলাকায় গভীর রাতে একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে। সোমবার (৩০ অক্টোবর) দিবাগত রাত ৩টার দিকে এ ঘটনা ঘটে।
বায়েজিদ ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মোঃ কামরুজ্জামান জানান, রাতে খবর পেয়ে বায়েজিদ ফায়ার স্টেশনের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে ২০ মিনিট চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

বায়েজিদ বোস্তামী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস জাহান বলেন, রাস্তার পাশে পার্কিং করা চট্টমেট্রো-জ-১১-০৫৩৭ নম্বরের একটি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খবর ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে। গাড়িটি থানায় নিয়ে আসা হয়েছে। এতে কারো প্রাণহানি হয়নি।

আরও পড়ুন