চট্টগ্রামে মির্জা ফখরুল

গুম খুনের রক্তে আওয়ামী লীগের হাত রঞ্জিত

অনেক মানুষ খুন করেছ, হাত রক্তে রঞ্জিত করেছ, আমাদের ভাইদেরকে গুম করেছ, অনেক মায়ের বুক খালি করেছ, অনেক স্ত্রীকে স্বামী হারা করেছ, অনেক সন্তানকে পিতৃহারা করেছ, আর আমরা করতে দিবো না। আমরা পরিষ্কার করে বলতে চাই, রাষ্ট্রের পুলিশ বাহিনীকে, আইন শৃঙ্খলা বাহিনীকে আর অযথা অন্যায় হুকুমের মাধ্যমে গুলি করবেন না, অত্যাচার করবেন না, নির্যাতন করবেন না, আপনারা প্রজাতন্ত্রের কর্মচারী কারও গোলাম নয়। প্রতিটি গুম খুনের হিস্যা কড়ায় গন্ডায় জনগণ বুঝিয়ে দিবে বলে দাবি করেছেন বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তারুণ্যের রোডমার্চ শেষে বৃহস্পতিবার (৫ অক্টোবর) রাতে চট্টগ্রাম নগরীর কাজীর দেউড়ীতে অনুষ্ঠিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

এসময় তিনি সমাবেশ থেকে নতুন কর্মসূচী ঘোষণা করেন। ঘোষিত কর্মসূচী হলো দেশনেত্রী বেগম জিয়ার মুক্তি এবং তার বিদেশে চিকিৎসা নিশ্চিতের দাবীতে ৯ অক্টোবর সারাদেশে মহানগর ও জেলায় সমাবেশ, ১২ অক্টোবর ফ্যাসিস্ট সরকারের পদত্যাগের দাবিতে ঢাকায় ছাত্র কনভেনশন, ১৪ অক্টোবর ঢাকাসহ সারাদেশে অনশন, ১৬ অক্টোবর এক দফা দাবিতে ঢাকায় যুব সমাবেশ এবং ১৮ তারিখে ঢাকায় আবারও সমাবেশ করা হবে। সেই সমাবেশে আরও একটি কর্মসূচি ঘোষণা করা হবে। আর সেটাই শেষ কর্মসূচী হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মির্জা ফখরুল বলেন, বিএনপি নিয়মতান্ত্রিক শান্তিপূর্ণ আন্দোলনে বিশ^াসী। সরকারের নীপিড়ন নির্যাতন সহ্য করেও শান্তিপূর্ণভাবে আমরা আন্দোলন চালিয়ে আসছি। সরকার পাগল ও দেউলিয়া হয়ে গেছে। কথায় কথায় মামলা হামলা তাদের প্রধান অস্ত্র। কিন্তু এভাবে একটি রাষ্ট্র পরিচালিত হতে পারে না।

সরকারকে উদ্দেশ্যে করে মির্জা ফখরুল বলেন, আপনাদের শুভ বুদ্ধির উদয় হোক। আপনারা পদত্যাগ করেন। পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করুন। অন্যথায় জনতাই সে ক্ষমতা দখল করবে।

চট্টগ্রাম মহানগর বিএনপি’র আহবায়ক ডাঃ শাহাদাত হোসেনের সভাপতিত্বে ও মহানগর বিএনপি’র সদস্য সচিব আবুল হাশেম বক্করের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত জনসভায় প্রধান বক্তা ছিলেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন বিএনপি’র কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান যথাক্রমে আব্দুল্লাহ আল নোমান, বরকত উল্ল্যাহ বুলু, মোঃ শাহাজাহান, মীর মোহাম্মদ নাছির উদ্দিন, আব্দুল আওয়াল মিন্টু, শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, আবুল খায়ের ভুইয়া, মীর মোহাম্মদ নাছির উদ্দিন, গোলাম আকবর, ওয়াদুদ ভ‚ইয়া, মাহবুবের রহমান শামীমসহ জাতীয় ও স্থানীয় সিনিয়র নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

আরও পড়ুন