৪ দফা দাবীতে চবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাটল ট্রেন দুর্ঘটনার পর ক্যাম্পাসে ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় বিশ^বিদ্যালয় প্রশাসন কর্তৃক মামলা দায়েরের প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট সংলগ্ন পুলিশ বক্স, ভিসির বাসভবন ও ট্রান্সপোর্টে থাকা প্রায় অর্ধ শতাধিক বাস ভাংচুর করে শিক্ষার্থীরা। ভাংচুরের ঘটনায় ১৪ জনের নাম উল্লেখ করে ১হাজার জনকে অজ্ঞাত অভিযুক্ত করে মামলা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মামলা প্রত্যাহারসহ একাধিক দাবি নিয়ে রবিবার বেলা ১২টায় ৪ দফা দাবীতে অবস্থান কর্মসূচি ও প্রক্টর অফিসে স্বারকলিপি প্রদান ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করে সাধারণ শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের ৪ দফা দাবিগুলো হলো শিক্ষার্থীদের নামে দেওয়া অজ্ঞাতনামা মামলা প্রত্যাহার করতে হবে, আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যয়ভার বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নিতে হবে, শাটল ট্রেনে সকলের সিট নিশ্চিত করতে হবে এবং ফিটনেসবিহীন বগি ও ইঞ্জিন সংস্কার করতে হবে, চবি মেডিকেলে অভিজ্ঞ ডাক্তার এবং পর্যাপ্ত মেডিসিনের ব্যবস্থা করতে হবে। অবস্থান কর্মসূচি শেষে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর স্মারক লিপি প্রদান ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করা হয়।

ইংরেজি বিভাগের ২১-২১ শিক্ষাবর্ষের ছাত্র মাঈনুল হিমেল বলেন, সাধারণ শিক্ষার্থীরা যৌক্তিক দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন করছিল। কিছু ষড়যন্ত্রকারী সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ঝামেলা সৃষ্টি করেছে, গুজব ছড়িয়ে দিয়েছে। ভাঙচুর সাধারণ শিক্ষার্থীরা করেনি। ষড়যন্ত্রকারীরা ভাঙচুর করেছে, দায় দিয়েছে সাধারণ শিক্ষার্থীদের ওপর।

আরও পড়ুন