চট্টগ্রামের চক্ষু চিকিৎসায় নতুন দিগন্ত লায়ন্স আই ইনস্টিটিউট : ভূমিমন্ত্রী

চট্টগ্রাম তথা সারাদেশের চক্ষু চিকিৎসায় নতুন মাইলফলক স্থাপন করবে লায়ন্স আই ইনস্টিটিউট। সেই ১৯৬৫ সাল থেকে স্বল্পমূল্যে ও বিনামূল্যে চক্ষু সেবা দিয়ে আসা লায়ন্স চক্ষু হাসপাতালটি ইনস্টিটিউট হিসেবে যাত্রার মাধ্যমে এ খাতে দক্ষ জনবল তৈরী ও মানসম্মত চিকিৎসা সেবা নিশ্চিতে যুগান্তকারী ভূমিকা রাখবে ইনশাল্লাহ। সরকার দেশের চিকিৎসাখাতকে উন্নত ও আধুনিকায়নের কাজের অনন্য নজির লায়ন্স আই ইনস্টিটিউট বলে দাবি করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

শনিবার (৮ জুলাই) সকালে চট্টগ্রাম নগরীর জাকির হোসেন রোডস্থ লায়ন্স কমপ্লেক্সে লায়ন্স আই ইনস্টিটিউট এর আনুষ্ঠানিক উদ্বোধনীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে কেক কাটছেন ভূমিমন্ত্রীসহ অতিথিবৃন্দ

ভূমিমন্ত্রী বলেন, লায়ন্সরা সারা বিশে^ই অন্ধত্ব নিবারণে কাজ করে। আমাদের দেশেও তারা এ ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে আসছেন। ১শ শয্যার হাসপাতালে ও বহিঃবিভাগে একরকম বিনামূল্যে চক্ষু চিকিৎসার দিয়ে আসার পর তারা এখন চক্ষু চিকিৎসায় প্রশিক্ষিত ও দক্ষ জনবল তৈরীতেও সমান ভূমিকা রাখতে পারবে। এ ইনস্টিটিউট নাম মাত্র ফি’তে শিক্ষার্থী ভর্তি করিয়ে তাদেরকে আগামীর যোগ্য চক্ষু চিকিৎসক হিসেবে গড়ে তুলবে, যা এ সেক্টরে সংকট লাঘবে ইতিবাচক ভূমিকা রাখবে।
লায়ন্স ক্লাবস ইন্টারন্যাশনাল জেলা ৩১৫-বি৪ এর আওতাধীন চট্টগ্রাম লায়ন্স ফাউন্ডেশন পরিচালিত চট্টগ্রাম লায়ন্স চক্ষু হাসপাতাল আই ইনস্টিটিউট হিসেবে অনুমোদনের পর তা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হতে যাচ্ছে আজ ৮জুলাই (শনিবার) সকাল ১১টায়। ভূমিমন্ত্রী সাইফুজ্জামানা চৌধুরী জাবেদ প্রধান অতিথি থেকে উক্ত ইনস্টিটিউটের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন

চট্টগ্রাম লায়ন্স ফাউন্ডেশনের চেয়ারম্যান ও প্রাক্তন জেলা গভর্ণর লায়ন নাসির উদ্দিন চৌধুরী সভাপতিত্বে ও ফাউন্ডেশনের সেক্রেটারী লায়ন ডাঃ দেবাশীষ দত্তের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম-১১ আসনের এমপি এম.এ.লতিফ।

উদ্বোধনী অনুষ্ঠানে মঞ্চে উপবিষ্ট অতিথিবৃন্দ

এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রাক্তন জেলা গভর্ণর লায়ন ইঞ্জিনিয়ার এম.আই.খান, লায়ন এম এ মালেক, লায়ন নাজমুল হক চৌধুরী, লায়ন রূপম কিশোর বড়ূয়া, লায়ন এসএম সামসুদ্দিন, লায়ন সিরাজুল হক আনচারী, লায়ন কামরুন মালেক, লায়ন আল সাদাত দোভাষ, লায়ন সামসুদ্দিন আহমেদ সিদ্দিকী, লায়ন কহিনুর কামাল প্রমূখ।

বক্তব্য রাখছেন প্রধান অতিথি ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ

এসময় ভূমিমন্ত্রী আরও বলেন, বর্তমান সরকার চিকিৎসাখাতে নানামুখী পদক্ষেপ ও আধুনিক চিকিৎসা সেবা নিশ্চিতে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে দেশের চিকিৎসা সেবার ডিজিটালাইজড উপকার করোনাকালীন সময়ে এ দেশের মানুষ স্বচক্ষে উপলদ্ধি করেছে। সামনের দিনে গ্রাম পর্যায়ে চক্ষু চিকিৎসা সেবা নিশ্চিতে স্পেশালাইজড আই হাসপাতাল গড়ার পরিকল্পনা নিয়েও এগিয়ে যাচ্ছে সরকার।

উল্লেখ্য, আই ইনস্টিটিউট পরিচালনার লক্ষ্যে ইতোমদ্যে অবকাঠামোগত উন্নয়ন কার্যক্রম সম্পন্ন হয়েছে। প্রয়োজনীয় যন্ত্রপাতি ও দক্ষ জনবল সমৃদ্ধ করে সাবস্পেশালিটি সেবা কার্যক্রম, মিডলেভেল, পোস্ট-গ্র্যাজুয়েট, সাবস্পেশালিটিসহ বিভিন্ন কোর্স চালু করতে ইনস্টিটিউট প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

আরও পড়ুন