সাউদার্ন ইউনিভার্সিটিতে “বাংলাদেশের কৌশলগত যোগাযোগ” বিষয়ক সেমিনার

সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র সেন্ট্রাল রিসার্চ সেল ও পুরকৌশল বিভাগের উদ্যোগে “বাংলাদেশের কৌশলগত যোগাযোগ: অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ” শীর্ষক সেমিনার সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক প্রকৌশলী মো. আবুল হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকৌশলী মো. শাহে আরেফীন, নির্বাহী প্রকৌশলী , সড়ক ও জনপথ অধিদপ্তর ,কক্সবাজার। সেমিনারে বিভাগের শিক্ষকবৃন্দ, ছাত্রছাত্রীসহ সাউদার্ন এলামনাই এসোসিয়েশনের সদস্যগণ উপস্থিত ছিলেন।

প্রকৌশলী মো. শাহে আরেফীন তার বক্তব্যে সড়ক ও যোগাযোগ ব্যবস্থায় বাংলাদেশের বর্তমান অবস্থা, সমস্যা ও সমস্যার সম্ভাব্য সমাধান নিয়ে বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, আমাদের দেশে ইন্টিগ্রেটেড ট্রান্সপোর্টেশন সিস্টেম ( ITS ) বাস্তবায়িত হলে যোগাযোগ ব্যবস্থায় গড় ব্যায়িত সময় অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। তিনি ডেল্টা প্লান-২১০০, ভিশন-২০৪১, ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী সড়ক ও যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে পরিকল্পনা নিয়ে ধারাবাহিক আলোচনা করেন।

তিনি আরও বলেন, কোন একটি দেশের যোগাযোগ ব্যবস্থা উন্নত কিনা সেটি বোঝা যায় বহুমাত্রিক যোগাযোগ মাধ্যম ( Multi modal transport) কতটুকু উন্নত। বাংলাদেশে বিগত দশ বছরে ট্রাফিক ভলিউম বৃদ্ধির বার্ষিক হার ৮.২% যেখানে যাত্রী পরিবহনের ট্রাফিক ভলিউম বৃদ্ধির বার্ষিক হার ৮.৪ % এবং ১৯৭৮ সাল থেকে ২০১০ এর মধ্যে বাংলাদেশের সড়ক ও যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন সাধিত হয়েছে বলে তিনি তার বক্তব্যে উল্লেখ করেন। পরিশেষে শিক্ষার্থী ও উপস্থিত অতিথিদের অংশগ্রহণে প্রশ্ন—উত্তর পর্বের পর বিভাগীয় প্রধান সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।

আরও পড়ুন