চট্টগ্রামের প্রতিষ্ঠা বার্ষিকীর সভায় বক্তারা

তাঁবেদারি না করে সত্য প্রকাশে দৃঢ় প্রত্যয়ী মানবজমিন

কারও তাঁবেদারি করেনা শ্লোগানকে ধারণ করে পথচলা শুরু করে ২৬ বছর পেরিয় ২৭ বছরের পদার্পণ সাহস আর শক্তিমত্তার অনন্য নজির। দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব অম্লান রাখতে পত্রিকাটি তার দর্শন থেকে একবিন্দুও বিচ্যুত হয়নি। দেশের একমাত্র ট্যাবলয়েড হিসেবে মানবজমিনের যাত্রা বাংলাদেশের সংবাদপত্রের জন্য একটি মাইলফলক হয়ে থাকবে বলে দাবি করেছেন চট্টগ্রামে পত্রিকাটির প্রতিষ্ঠা বার্ষিকীর সভায় বক্তারা।

বৃহস্পতিবার (১৫ ফেব্রæয়ারী) চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত সুধী সমাবেশে বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক ও মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার কৃষ্ণ পদ রায় নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন, সদস্য সচিব আবুল হাশেম বক্কর, উত্তর জেলা বিএনপির যুগ্ন আহবায়ক সরোয়ার আলমগীর, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সিনিয়র সহ-সভাপতি রুবেল খান, সহ সভাপতি অনিন্দ্য টিটো, সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক সবুর শুভ, চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সালেহ নোমান, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক পীরজাদা মহরম হোসাইন, চবি সাংবাদিকতা এলামনাই এসোসিয়েশনের সেক্রেটারি হামিদ উল্লাহ, সিউজের টিভি ইউনিট সভাপতি তৌহিদুল আলম ও দুদকের সাবেক আলোচিত কর্মকর্তা শরীফ উদ্দিন প্রমূখ।

বক্তারা বলেন, বৈরী পরিবেশে অকুন্ঠ চিত্তে সত্যনিষ্ঠ সংবাদ পরিবেশনই মানবজমিনের ট্রেডমার্ক। চাপ কিংবা লোভ কিছুইতে নিবৃত না হওয়া এক বিশ্বস্থ গণমাধ্যমের তকমা অর্জিত হয়েছে মানবজমিনের ঝুলিতে। পাঠকের ভালবাসা আর ভাললাগাকে প্রাধান্য দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমের মতো দেশীয় পরিমন্ডলে যে সাহস আর প্রত্যয় দরকার তা মানবজমিনের গ্রহণযোগ্যতাকে বহুগুণ বাড়িয়ে দিয়েছে বলে বক্তারা অভিমত ব্যক্ত করেছেন।

মানবজমিনের স্টাফ রিপোর্টার ও চট্টগ্রাম ব্যুরো প্রধান জালাল রুমির সঞ্চালনায় সুধী সমাবেশে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান, উপ পুলিশ কমিশনার মোস্তাফিজুর রহমান, এডিসি স্পীনা রাণী প্রামাণিক, চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আল আমিন, শিল্পপতি মোহাম্মদ ঈসা, বনফুল গ্রুপের ডিরেক্টর মোহাম্মদ শাহেদ, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সহ সম্পাদক শহিদুল ইসলাম, পার্কভিউ হসপিটালের মার্কেটিং ম্যানেজার মোহাম্মদ সবুর, ডেল্টা হসপিটালের মার্কেটিং এক্সিকিউটিভ অহিদুল আলম।

অনুষ্ঠানে চট্টগ্রামের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের মধ্যে দেশ রূপান্তরের সিনিয়র রিপোর্টার সুবল বড়ুয়া, ভোরের দর্পণের ব্যুরো চীফ আবু তাহের, বার্তা ২৪ ডটকমের বিশেষ প্রতিনিধি তাসনিম হাসান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক সভাপতি ফারুক আব্দুল্লাহ, ডেইলি স্টারের স্টাফ রিপোর্টার মিজানুর রহমান শিপন, পূর্বদেশের স্টাফ রিপোর্টার মনিরুল ইসলাম মুন্না, বাংলা নিউজের স্টাফ রিপোর্টার মিনহাজুল ইসলাম, বিএনএ’র স্টাফ রিপোর্টার মনির ফয়সাল, আমাদের সময়ের এম আর আমিন, দৈনিক চিত্রের জাহেদ কায়সার প্রমূখ।

আরও পড়ুন