আওয়ামী লীগ মানেই উন্নয়ন : তথ্য ও সম্প্রচার মন্ত্রী

যিনি বড় বড় দেশের রক্তচক্ষু উপেক্ষা করে না বলতে পারেন, বিশ^ ব্যাংককে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে পদ্মাসেতু নির্মাণ করতে পারেন তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ^ব্যাংকও কখনো ভাবেনি বাংলাদেশের মানুষের অর্থে পদ্মাসেতু করা সম্ভব। অথচ বঙ্গবন্ধু কন্যা সেটি করে দেখিয়েছেন। সুতরাং ছোটখাটো ভুলগুলো ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখে শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করতে ব্যবসায়ীদের প্রতি আহবান জনান। কারণ শেখ হাসিনা ক্ষমতায় থাকলে বাংলাদেশ এগিয়ে যাবে।

ইনল্যান্ড ভেসেল ওনার্স এসোসিয়েশন অব চিটাগাং এর উদ্যোগে চট্টগ্রাম বন্দর থেকে বাংলাদেশের বিভিন্ন নৌ-বন্দরে পণ্য পরিবহন কার্যক্রম এর শুভ উদ্বোধন অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সামগ্রিক উন্নয়নের কথা চিন্তা করে দেশ জুড়ে মহাপরিকল্পনা হাতে নিয়েছেন। সে লক্ষ্যে চট্টগ্রাম বে-টার্মিনাল ও মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যে মাতার বাড়ি গভীর সমুদ্র বন্দরে ১৮ মিটার ড্রাফটের জাহাজ ভিড়ছে, বে-টার্মিনালে স্বাভাবিক অবস্থায় ১২ মিটার ড্রাফটের জাহাজ প্রবেশ করতে পারবে। নদী ড্রেজিং এর মাধ্যমে ১৪ মিটার জাহাজও ভিড়ানো সম্ভব হবে। এখন ইউরোপ থেকে কার্গো আসলে সেটি সিঙ্গাপুর হয়ে বাংলাদেশে আসে। আর মাতারবাড়ি বন্দর সম্পূর্ণভাবে চালু হলে আগত জাহাজ বাংলাদেশ হয়ে বিভিন্ন দেশে যাবে। তখন কার্গো জাহাজের ব্যবহার আরো বেড়ে যাবে।

তিনি আরো বলেন, চট্টগ্রামের বঙ্গবন্ধু শিল্পনগরে ইতোমধ্যে অনেকগুলো কারখানা উৎপাদনে গেছে, আগামী বছর একটি ইলেক্ট্রিক গাড়ি কারখানা উৎপাদনে যাবে। এ শিল্পনগর সম্পূর্ণরূপে চালু হলে সেখানে কমপক্ষে ১৫ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।

এছাড়াও ১৫ বছর আগে বাংলাদেশের জিডিপি’র আকার ছিল ৮০ মিলিয়ন ডলার। বর্তমানে সেটি প্রায় ৫শত মিলিয়ন ডলার, এবং আগামী ১০ বছরে সেটি দ্বিগুণের চেয়েও বেশি হবে বলে আশাবাদ প্রকাশ করেন তিনি। সুতরাং জিডিপি বৃদ্ধির সাথে দেশের ব্যবসা বাণিজ্যে কার্গোর ব্যবহার আরো বেড়ে যাবে। এসময় তিনি নিজের কল্যাণের পাশাপাশি জনকল্যাণের কথা মাথায় রাখতে ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানান।

ইনল্যান্ড ভেসেল ওনার্স এসোসিয়েশন (আইভোয়াক) অব চিটাগাং এর সভাপতি হাজী সফিক আহমদ এর সভাপতিত্বে সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম, সাবেক মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীন, ওয়াটার ট্রান্সপোর্ট কার্গো এজেন্টস এসোসিয়েশন এর সভাপতি বেলায়েত হোসেন ও সাধার সম্পাদক অমল চন্দ্র দাস, আইভোয়াক এর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ আজিজুর রহমান, এন এন কে ফাউন্ডেশন এর চেয়াম্যান খালেদ মাহমুদ বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। এসময় আইভোয়াক এর নেতৃবৃন্দসহ জাহাজ মালিকগণ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন