অসুস্থ প্রবাসী কর্মী ও তাদের মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি এবং প্রতিবন্ধী ভাতার চেক বিতরণ

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের আয়োজনে চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে অসুস্থ প্রবাসী কর্মী ও তাদের মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি এবং প্রতিবন্ধী ভাতার চেক বিতরণ করা হয়। পরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন “Recovery and Advancement of Informal Sector Employment (RAISE): Reintegration of Returing Migrants” শীর্ষক প্রকল্পের প্রচারণার অংশ হিসেবে একটি সেমিনার আয়োজন করা হয়।

এসময় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক (যুগ্ম সচিব) শোয়াইব আহমাদ খান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বিভাগীয় কমিশনার মো: তোফায়েল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ আবু রায়হান দোলন এবং বিশ্বব্যাংক ঢাকা অফিসের টাস্ক টিম লিডার আনিকা রহমান, চট্টগ্রাম জেলা তথ্য অফিসের পরিচালক আজিজুল হক নিউটন, ওয়েলফেয়ার সেন্টার চট্টগ্রামের সহকারী পরিচালক মুহাম্মদ আজিজুল ইসলাম ভূঞা প্রমূখ বক্তৃতা করেন।

অসুস্থ প্রবাসী কর্মী, তাদের মেধাবী ও প্রতিবন্ধী সন্তাদের মোট ৩৭৯ জনকে ১ কোটি ১০ লাখ ১২ হাজার ৫ শত টাকার শিক্ষাবৃত্তি এবং প্রতিবন্ধী ভাতার চেক প্রদান করা হয়। অসুস্থ প্রবাসী কর্মী প্রতিজনকে ১ লাখ ৫০ হাজার টাকা করে ৩ জনকে মোট ৪ লাখ ৫০ হাজার টাকা, এইচএসসি ক্যাটাগরীর ২০২১ সালের প্রতিজনকে ৩৪ হাজার টাকা করে ১০০ জন শিক্ষার্থীকে মোট ৩৪ লাখ টাকা ও এসএসসি ক্যাটাগরীর ২০২২ সালের প্রতিজনকে ২৭ হাজার ৫ শত টাকা করে ২৪৩ জন শিক্ষার্থীকে মোট ৬৬ লাখ ৮২ হাজার ৫ শত টাকা এবং প্রতিবন্ধী ভাতা ক্যাটাগরীর ২০২১ ও ২০২২ সালের প্রতিজনকে ১২ হাজার টাকা করে ৪০ জন প্রতিবন্ধীকে মোট ৪ লাখ ৮০ হাজার টাকার চেক প্রদান করা হয়।

বিভাগীয় কমিশনার শিক্ষাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের উদ্দেশ্যে করে বলেন, তোমরা আমাদের সন্তান এবং দেশের সম্পদ। তোমাদের অভিভাবকরা প্রবাসে দেহের রক্ত এবং ঘাম ঝড়িয়ে দেশে বৈদেশিক মুদ্রা পাঠাচ্ছে। দেশে পাঠানো রেমিটেন্সে শুধু প্রবাসীদের পরিবার উপকৃত হয় ঠিক তা নয়, বরং দেশের রিজার্ভকে সমৃদ্ধ করে। এ শিক্ষাবৃত্তি পরিমানে কম বা বেশি নয়, এটা একটা স্বীকৃতি। তোমাদের সমৃদ্ধি বাংলাদেশের সমৃদ্ধি। এ শিক্ষাবৃত্তি প্রদান তখনই স্বার্থক হবে যখন তোমরা পরিবারের প্রত্যাশা পূরণের পাশাপাশি দেশ ও জাতির প্রত্যাশা পূরণে কাজ করবে।

কাতার প্রবাসী দিদারুল আলম বলেন, প্রবাসী হিসেবে আমি গর্বিত ও আবেগ আপ্লুত কারণ এতবড় অনুষ্ঠানের মাধ্যমে হাজারো প্রবাসীর সন্তানদের সরকার শিক্ষাবৃত্তির চেক প্রদান করছে। এটা আমার কাছে শুধুমাত্র চেক নয়, সম্মাননা সূচক মুকুট। তাই তিনি বাংলাদেশ সরকার ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

জঅওঝঊ প্রকল্পের কার্যক্রম অবহিতকরণ বিষয়ক সেমিনরে ওয়েলফেয়ার সেন্টার চট্টগ্রাম এর প্রকল্প পরিচালক মোঃ জাহিদ আনোয়ার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক (যুগ্ম সচিব) শোয়াইব আহমাদ খান এবং বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশ্বব্যাংক ঢাকা অফিসের টাস্ক টিম লিডার আনিকা রহমান। এসময় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন