কুখ্যাত ইতালীয় মাফিয়া বস ’ডেনার‘ মারা গেছেন

ইতালীয় মাফিয়া বস মাত্তেও মেসিনা ডেনারো (৬১) মারা গেছে। ডেনারো কোসা নস্ট্রা সংগঠিত অপরাধ সিন্ডিকেটের জন্য র্যাকেটিং, অবৈধ বর্জ্য ডাম্পিং, মানি লন্ডারিং, মাদক পাচারের তদারকি করতেন। এছাড়াও তাকে অসংখ্য খুনের জন্য দায়ী বলে মনে করা হয়।

জানুয়ারিতে ইতালির কারাবিনিয়ারি মিলিটারি পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া মেসিনা ডেনারো প্রায় ৩০ বছর ধরে পলাতক ছিলেন। কুখ্যাত কোসা নস্ট্রা মাফিয়ার এই বস গ্রেপ্তারের সময় সিসিলির রাজধানী পালেরমো’র একটি প্রাইভেট ক্লিনিকে ক্যান্সারের চিকিৎসায় কেমোথেরাপি গ্রহণ করছিলেন।

গত মাসে তাকে কারাগার থেকে হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছিল। শুক্রবার মধ্য ইতালীয় শহর লা’আকিলার একটি হাসপাতালে তিনি একটি অপরিবর্তনীয় কোমায় পড়েছিলেন।

তার ক্যান্সারের সমস্যাগুলির জন্য সাম্প্রতিক মাসগুলিতে তিনি অস্ত্রোপচারের মধ্য দিয়েছিলেন, কিন্তু সর্বশেষ অপারেশনের পরেও তিনি সুস্থ হননি বলে জানা গেছে।

১৯৯২ সালে মাফিয়া বিরোধী প্রসিকিউটর জিওভান্নি ফ্যালকোন এবং পাওলো বোরসেলিনোর হত্যাকাণ্ডের সাথে জড়িত থাকার অপরাধে তাকে ২০০২ সালে তার অনুপস্থিতিতে কারাগারে বিচারে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল। যদিও তিনি ১৯৯৩ সাল থেকে পলাতক ছিলেন।

এল’একুইলা মেয়র পিয়ারলুইগি বিওনডি ডেনারোর মৃত্যু নিশ্চিত করেন। তিনি তার সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, “অস্তিত্বের উপাখ্যান অনুশোচনা বা অনুশোচনা ছাড়াই বেঁচে ছিল, সাম্প্রতিক ইতিহাসের একটি বেদনাদায়ক অধ্যায় যা আমরা মুছে ফেলতে পারি না।”

বছরের পর বছর ধরে, তিনি সংগঠিত অপরাধ সিন্ডিকেটের উচ্চ পর্যায়ে পৌঁছাতে রাষ্ট্রের অক্ষমতার প্রতীক ছিলেন।

আরও পড়ুন