পিটার হাসকে হুমকি দেওয়া চাম্বলের চেয়ারম্যান মুজিবুল সাময়িক বরখাস্ত

বাংলাদেশে নিযুক্ত মান্যবর মার্কিন রাষ্ট্রদূতকে হুমকি প্রদান করে অসদাচরণের অপরাধে চট্টগ্রামের বাঁশখালী উপজেলার বহুল আলোচিত চাম্বল ইউপির চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরী কে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারী) স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব পূরবী গোলদার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ আদেশ জারি হয়।

স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ আইন ২০০৯ এর ৩৪ (৪) (খ) (ঘ) ধারা অনুযায়ী অপরাধ সংঘটিত করায় তার বিরোদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে চট্টগ্রাম জেলা প্রশাসক স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছে সুপারিশ গ্রহণ করেছেন।

প্রজ্ঞাপনসূত্রে জানা যায়, চাম্বল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরী বাংলাদেশে নিযুক্ত মান্যবর মার্কিন রাষ্ট্রদূতকে হুমকি প্রদান করে অসদাচরণের অপরাধ করায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ৩৪(৪) (খ) (ঘ) ধারা অনুযায়ী জেলা প্রশাসক, চট্টগ্রাম ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেছেন। প্রজ্ঞাপনে আরো বলা হয়, চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরীর বিরুদ্ধে উল্লিখিত অভিযোগে তার দ্বারা ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করেন। তাই সংঘটিত অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার ওই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে তার স্বীয় পদ হতে সাময়িক বরখাস্ত করেছে।’

এ বিষয়ে বাঁশখালী উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. হারুন মোল্লা সত্যতা নিশ্চিৎ করে বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনের মাধ্যমে চাম্বল ইউপি চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরীকে সাময়িক বরখাস্ত করেছেন। তবে, লিখিত অভিযোগ এখনো আমার কাছে আসেনি।

উল্লেখ্য, গত বছরের ৬ নভেম্বর চাম্বল ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে আয়োজিত হরতালবিরোধী বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য প্রদানকালে ইউপি চেয়ারম্যান এ হুমকি দেন। এসময় তিনি বলেন, ‘কিছুদিন আগে বিএনপির এক সহ-সভাপতি বলল, ও বাজি পিটার হাস, তুই আমাদের জন্য ভগবান হিসেবে এসেছিস। আমরা আওয়ামী লীগ পিটার হাসকে ভগবান মানি না। আমরা একমাত্র সৃষ্টিকর্তাকে ভগবান মানি। আমরা আওয়ামী লীগ ঈমান বিক্রি করি না ক্ষমতার জন্য। পিটার হাস বলতেছে এখানে নাকি সুষ্ঠু নির্বাচন হবে।’ মুজিবুল হক চৌধুরী আরও বলেন, তোদের আমেরিকা স্বাধীনতা সংগ্রামের সময়ও বঙ্গবন্ধুর বিরুদ্ধে ছিল। তোদের হয়তো আওয়ামী লীগ সম্পর্কে ধারণা নেই। বিএনপির দালালি করতে পারবি। কিন্তু আমাদের একটা ক্যাশও (চুল) ছিঁড়তে পারবি না। এক সপ্তাহ পর তফসিল ঘোষণা হবে। এখানে জো বাইডেন দিয়ে কাজ হবে না।’

আরও পড়ুন