মিরসরাইয়ে ইটভাটায় অভিযানে সাড়ে ৯ লাখ টাকা জরিমানা

মিরসরাইয়ে দুই ইটভাটায় অভিযানে সাড়ে ৯ লাখ টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার মিরসরাই সদর ইউনিয়নের মধ্যম তালবাড়িয়ার এমএইচবিআই এবং করেরহাট ইউনিয়নের সামনের খিলের এমরানী অটো ব্রিকস নামক ইটভাটায় অভিযান চালান মিরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিজানুর রহমান।

এসময় ইটভাটা স্থাপনের লাইসেন্স এবং পরিবেশ ছাড়পত্র না থাকা এবং কৃষি জমির মাটি ইটভাটায় ব্যবহারের দায়ে এমএইচবিআই ইটভাটাকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া এমরানী অটো ব্রিকসকে ইটভাটার নিকটবর্তী পাহাড় এবং কৃষি জমির মাটি কেটে ইটভাটায় ব্যবহারের প্রমাণ মিলে এবং প্রতিষ্ঠানটি কোন লাইসেন্স কিংবা অনুমোদন দেখাতে ব্যর্থ হয়। লাইসেন্স কিংবা অনুমোদন ব্যাতিত ইটভাটা পরিচালনা এবং অবৈধভাবে পাহাড় ও কৃষি জমির মাটি কেটে ইটভাটায় ব্যবহারের দায়ে এমরানী অটো ব্রিকসকে ৮ লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযানকালে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের রিসার্চ অফিসার আশরাফ উদ্দিন উপস্থিত ছিলেন। অভিযান পরিচালনায় মিরসরাই থানা পুলিশ এবং জোরারগঞ্জ থানা পুলিশ সহযোগিতা করেন।

মিরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিজানুর রহমান জানান, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এবং বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ ধারায় ২ জনকে অভিযুক্ত করে ২ টি মামলা দায়ের করা হয়েছে। এসময় এমএইচবিআই ইটভাটাকে দেড় লাখ এবং এমরানী অটো ব্রিকসকে ৮ লাখ টাকা জরিমানা করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

আরও পড়ুন