এবারও নৌকা নাই হাটহাজারীতে

ব্যালট পেপারে এবারও নৌকায় সীলমারার সুযোগ পাচ্ছেন না হাটহাজারীর ভোটাররা। আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৫ আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়ায় নৌকা মনোনীত প্রার্থী এম এ সালাম তার মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। ফলে নৌকাবিহীন আরও একটি নির্বাচনের সাক্ষী হতে যাচ্ছে অত্র এলাকার ভোটারসহ সাধারণ জনগণ।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ জাতীয় পার্টিকে (জাপা) চট্টগ্রাম-৫ হাটহাজারী সংসদীয় আসন ছেড়ে দিয়েছে। এ আসনে লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচন করবেন জাতীয় পার্টির কো- চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। তিনি বর্তমানে এ আসনে টানা তিনবারের সংসদ সদস্য। আসন সমঝোতায় এবারও তিনি জোটের মনোনয়ন পেয়েছেন।

এই আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীক পেয়েছিলেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম। দলটির জোটসঙ্গী হিসেবে এই আসন ছেড়ে দিতে পারে বলে আলোচনা ছিল শুরু থেকেই। শেষ পর্যন্ত হয়েছেও তাই। গত কয়েকদিনের দুই দলের বৈঠকের পর আসনটি চূড়ান্ত হয়। এরপর এই আসনে দলীয় প্রার্থীকে সিদ্ধান্তটি জানিয়ে মনোনয়নপত্র প্রত্যাহার করেন আওয়ামী লীগ নেতা এম এ সালাম।

উল্লেখ্য, তফসিল অনুযায়ী গত রবিবার ১৭ ডিসেম্বর নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন ছিলো। চূড়ান্ত প্রার্থীদের মধ্যে ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ করা হবে। প্রতীক নিয়ে প্রার্থীরা ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত ভোটের প্রচারণা চালাতে পারবেন। ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ।

আরও পড়ুন