সাউদার্ন ইউনিভার্সিটিতে পাওয়ার সিস্টেম বিষয়ক সেমিনার

সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র সেন্ট্রাল রিসার্চ সেল ও ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং(ইইই) বিভাগের উদ্যোগে ” ইমপেক্ট অন পোস্ট ফল্ট স্ট্যাবিলিটি ইন পাওয়ার সিস্টেম ইউজিং থাইরিস্টর কন্ট্রোল সিরিজ ক্যাপাসিটর ”বিষয়ক সেমিনার সম্প্রতি বিভাগীয় সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল আলোচক ছিলেন প্রভাষক মোসরান কবির। প্রভাষক কাজী সামিরা শামসি হকের সঞ্চালনায় আয়োজিত সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিভাগীয় প্রধান ড. হেদায়াত উল্লাহ, কলা ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক চৌধুরী মোহাম্মদ আলী, অধ্যাপক ড. মো. রেজাউল হক খান, অধ্যাপক প্রকৌশলী আশুতোষ নাথসহ বিভাগের শিক্ষকবৃন্দ ।

মোসরান কবির বিদ্যুৎ খাত সম্পর্কিত বিভিন্ন সমস্যা নিয়ে তার গবেষণা কাজের উপর আলোচনা করেন। বিদ্যুৎ কেন্দ্র, বিদ্যুৎ ট্রান্সমিশন লাইন, এবং সাব-স্টেশনের সৃষ্ট বিভিন্ন ত্রুটি যেমন ভোল্টেজ ইনস্ট্যাবিলিটি, ফ্রিকোয়েন্সি ইনস্ট্যাবিলিটি, রোটর এঙ্গেল ইনস্ট্যাবিলিটি গ্রিডের স্বাভাবিক ক্রিয়াকলাপকে ব্যাহত করে যা ভোল্টেজের ওঠানামা এবং দীর্ঘস্থায়ী পাওয়ার সিস্টেম ডাউনের দিকে পরিচালিত হয়। এই ত্রুটিগুলো দ্রুততম সময়ে উপক্রম করে গ্রাহক পর্যায়ে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা অত্যাবশ্যক। এই ধরনের যান্ত্রিক ত্রুটির কারণে সৃষ্ট লোডশেডিং থেকে দ্রুত এবং কার্যকর পরিত্রাণ নিশ্চিত করার জন্য ফ্লেক্সিবল এসি ট্রান্সমিশন সিস্টেম (এফএসিটিএস) ডিভাইস এর সংযোজন করা যেতে পারে ।

অধিবেশনে বক্তা জাতীয় গ্রিডের স্থিতিশীলতা নিয়ন্ত্রণে বিভিন্ন ধরনের এফএসিটিএস ডিভাইস এর কার্যকরীতা নিয়ে আলোচনা করেন, যার মধ্যে থাইরিস্টর কন্ট্রোল সিরিজ ক্যাপাসিটর (টিসিএসসি) উল্লেখযোগ্য। টিসিএসসি বিপর্যয় পরবর্তী বিদ্যুৎ খাতের অস্থিতিশীলতার কারণে সৃষ্ট পূর্বে উল্লেখিত সমস্যা মোকাবেলায় এবং ক্রনিক ভোল্টেজের পরিবর্তনের হার কমিয়ে বিদ্যুৎ খাতের স্থিতিস্থাপকতা রক্ষায় অবদান রাখে। এই ক্ষেত্রে তার গবেষণায় তিনি একটি অ্যালগরিদম প্রস্তাব করেন, যা বিদ্যুৎ ট্রান্সমিশনে সৃষ্ট ত্রুটিকে দ্রুত প্রশমিত করে। তিনি তার গবেষণার ফলাফল এবং বাস্তব-বিশ্বের অভিজ্ঞতা উল্লেখ করে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে টিসিএসসি -এর সম্ভাব্যতা ও কার্যকারিতা তুলে ধরেন। সেমিনারে অংশগ্রহণকারীদের ক্ষণস্থায়ী স্থিতিশীলতার ধারণার সাথে পরিচয় করিয়ে দেন। পরিশেষে বিদ্যুৎ খাতে টিসিএসসি এর সংযোজনে বিভিন্ন সীমাবদ্ধতা, যেমন উচ্চ ইনস্টলেশন খরচ এবং এটির নিয়ন্ত্রণে সৃষ্ট জটিলতা নিয়ে আলোচনার মাধ্যমে বক্তা তার অধিবেশন শেষ করেন।

প্রশ্নোত্তর পর্ব শেষে ইইই বিভাগের প্রফেসর ড. মো. রেজাউল হক খান সকলকে ধন্যবাদ জানিয়ে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।

আরও পড়ুন