অস্থায়ী ডাস্টবিন স্থানান্তরে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ফেলোদের যৌথ উদ্যোগ

চট্টগ্রাম শহরে হেলদি ওয়ার্ড গঠনে পরিবেশকে দূষণমুক্ত এবং জনগণকে সচেতন করার লক্ষ্যে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল চট্টগ্রাম জেলার ফেলো চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি নেতৃবৃন্দের সমন্বয়ে দেওয়ান বাজার ওয়ার্ডস্থ ৪৯নং ঘাটফরহাদবেগ গলি এবং এনায়েত বাজার ওয়ার্ডস্থ বি/৮ গোয়ালপাড়ায় অস্থায়ী ডাস্টবিন সরিয়ে ফেলার জন্য বিগত ৮ জুন কাউন্সিলর ও মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাসান মাহমুদ হাসনী ও কাউন্সিলর সলিম উল্লা বাচ্চুর নিকট ৩শজন করে ২জন ওয়ার্ড কাউন্সিলর এর নিকট মোট ৬শজন ভুক্তভোগী এলাকাবাসীর স্বাক্ষর ও পিটিশন জমা দেওয়া হয়।

মূলত গলির ভিতর চলাচলের রাস্তায় ময়লা আবর্জনা বাসা বাড়ি থেকে ফেলা হয় এবং কর্পোরেশন কর্তৃক নিয়োজিত সেবক নির্দিষ্ট সময়ে না আসায় চলাচলের রাস্তায় অসচেতন লোকজন ময়লা ফেলে চলে যায়। যার জন্য নালা নর্দমায় প্রতিনিয়ত বৃষ্টি হলে জলাবদ্ধতার সৃষ্টি হয়। উক্ত সমস্যাসমূহ চিহ্নিত করে কাউন্সিলরবৃন্দের নিকট বিষয়টি নজরে আনা হয়। তারা এই জনসচেতনতামূলক কার্যক্রমে ৩দলের ফেলোদের অংশগ্রহণকে সাধুবাদ জানান।

অস্থায়ী ডাস্টবিন কেন্দ্রিক বসবাসরত বাসিন্দাদের সচেতনতা সৃষ্টির জন্য নিজ উদ্যোগে লিফলেট বিতরণ, মাইকিং করা এবং যথা সময়ে ময়লার ভ্যান বাসা বাড়িতে যাওয়া এবং জনগণকে সঠিক সময়ে ময়লা জমা রাখার জন্য অনুরোধ জানানো হয়।

ইতিমধ্যে এনায়েত বাজার ওয়ার্ডের কাউন্সিলর সলিম উল্লা বাচ্চু উনার সার্বিক সহযোগিতায় বি/৮ গোয়ালপাড়ায় থাকা অস্থায়ী ডাস্টবিন স্থানান্তর করেন এবং ওখানে একটি দৃষ্টিনন্দন বাগান স্থাপন করে দেন। পাশাপাশি ডাস্টবিন কেন্দ্রিক বাসাগুলোতে ময়লার বিন প্রদান ও দায়িত্বরত সেবকদের বাসা বাড়ি থেকে ময়লা নেওয়ার জন্য দায়িত্ব অর্পণ করেন।

এই কার্যক্রম সফলভাবে সম্পন্ন হওয়ায় এনায়েত বাজার ওয়ার্ডের নন্দনকানন ১নং গলির মুখে অস্থায়ী ডাস্টবিন স্থানান্তর এর কাজ শুরু করেছেন। এই অস্থায়ী ডাস্টবিনে ময়লা না ফেলার জন্য জনগনকে প্রতিনিয়ত উৎসাহিত করে যাচ্ছেন। সেখানে ইতিমধ্যে টবসহ ফুলের গাছ লাগিয়ে দিবেন বলে জানানো হয়েছে।

চট্টগ্রাম প্রেস ক্লাবে এ বিষয়ে সংবাদ সম্মেলন পরিচালনা করেন আবু জিহাদ সিদ্দিকী, মো. জিয়াউল হক সোহেল, শায়লা শারমীন সাথী। উপস্থিত ছিলেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সিনিয়র রিজিওনাল ম্যানেজার মো. সদরুল আমিন, মো. জসিম উদ্দিন চৌধুরী, মোহাম্মদ ওবায়দুর রহমান, তামান্না আহমেদ বহ্নি, আবুল হাসান চৌধুরী রনি।

আরও পড়ুন