হরতালে বাস চালানোর ঘোষণা মালিক সমিতির

সারা দেশে রোববার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে বিএনপি। তবে তাদের ডাকা হরতালে গণপরিবহন চালানোর ঘোষণা দিয়েছে ঢাকা বাস মালিক সমিতি। শনিবার (২৮ অক্টোবর) বিকেলে নয়াপল্টনের মহাসমাবেশ থেকে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ ডাক দেন।

বিএনপি মহাসচিব বলেন, ‘শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশি তাণ্ডবের প্রতিবাদে আগামীকাল সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল।’
পরে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ঢাকায় হরতালের তথ্য মানবকণ্ঠকে নিশ্চিত করেন। তিনি বলেন, হরতালের কর্মসূচি ঢাকায় নয়, সারাদেশেই পালিত হবে।

শনিবার সকাল থেকে নয়াপল্টনে বিএনপির সমাবেশস্থলে নেতাকর্মীদের সংখ্যা বাড়তে থাকলে তা কাকরাইল মোড় ছাড়িয়ে বিচারপতির বাসভবনের সামনের মোড়েও চলে আসে। পরে আওয়ামী লীগের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ শুরু হয়।
কাকরাইলের সংঘর্ষে এখন পর্যন্ত বেশকয়েকজন পুলিশ সদস্য, বিএনপি নেতাকর্মী ও সাংবাদিক আহত হয়েছেন। কাকরাইলের সংঘর্ষ সেগুনবাগিচা ও বিজয়নগরসহ আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ে। পুলিশ এসব এলাকায় কাঁদানেগ্যাস নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

শনিবার পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী মহাসমাবেশ করেছে বিএনপি। নির্ধারিত সময়ের সোয়া এক ঘণ্টা আগে নয়াপল্টনের দলীয় কার্যালয়ের সামনে এ মহাসমাবেশ শুরু হয়। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির যৌথ উদ্যোগে এই মহাসমাবেশ অনুষ্ঠিত হয়।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের সভাপতিত্বে এবং উত্তরের সদস্য সচিব আমিনুল হক ও দক্ষিণের ভারপ্রাপ্ত সদস্য সচিব লিটন মাহমুদের যৌথ সঞ্চালনায় মহাসমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আরও পড়ুন