রিয়েল হিরো: রোগীর জীবন বাঁচাতে নিজের ‘বোন ম্যারো’ দান করলেন মার্কিন ডাক্তার

একজন ডাক্তারের নিঃস্বার্থ অবদান সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মন জয় করে নিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের একজন ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিশেষজ্ঞ ডা. আলি আলসামারাহ নিজের ‘বোন ম্যারো’ বা অস্থি মজ্জা প্রতিস্থাপন করে এক শিশুর জীবন রক্ষা করেছেন। তিনি নিজেই ডোনার হয়ে মুমূর্ষু রোগীকে উপহার দিয়েছেন একটি সুস্থ জীবন। ‘গুড নিউজ মুভমেন্ট’ দ্বারা ইনস্টাগ্রামে শেয়ার করা তার গল্পটি মানুষের হৃদয় স্পর্শ করেছে। ডা. আলসামারাহর ‘বোন ম্যারো’ তাঁর খুদে রোগীর সাথে ম্যাচ করছে জেনে তিনি তার অস্থি মজ্জা দান করার জন্য পদক্ষেপ নিতে বেশি সময় নেননি। কারণ শিশুটির জন্য অস্থি মজ্জার নিদারুণ প্রয়োজন ছিল। ডাক্তার তার নিজের অস্থি মজ্জা দান করতে দ্বিধা করেননি।

পোস্টটির ক্যাপশনে লেখা হয়েছে, “ডা. আলসামারাহ কিছুটা ব্যথা পেয়েছিলেন কিন্তু খুশি হয়েছিলেন যে তিনি তার রোগীকে সাহায্য করতে পেরেছিলেন – ক্যান্সারের সাথে লড়াইরত একজন শিশুর জীবন বাঁচিয়ে তিনি অন্যদের দাতা হতে অনুপ্রাণিত করবেন বলে আশা করেন।”

ডাব্লুএফএলএ নিউজ চ্যানেল ৮-এর সাথে কথা বলার সময় ড. আলসামারাহ বলেছেন, “আমি আশা করি এই বার্তাটি অস্থি মজ্জা দান কর্মসূচি সম্পর্কে সচেতন হতে লোকেদের কাছে পৌঁছেছে, কারণ এটি আরও দাতাদের উৎসাহিত করবে বলে আমি আশা করি, এবং সেইজন্য যাদের প্রয়োজন তাদের জন্য আরও সম্ভাব্য দাতা খুঁজে পাওয়া যাবে।

সম্ভাব্য জীবন রক্ষাকারী থেরাপি সম্পর্কে সচেতনতা ছড়ানো এবং লোকেদের শিক্ষিত করার জন্য পদ্ধতিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। “গুড নিউজ মুভমেন্ট দুদিন আগে ডা. আলসামারাহ হৃদয় ছুঁয়ে যাওয়া গল্পটি শেয়ার করেছে এবং তারপর থেকে এটি প্রায় ৫০,০০০ লাইক সংগ্রহ করেছে। একজন ব্যবহারকারী লিখেছেন -”ডা. আলসামারাহ একজন সত্যিকারের মানুষ এবং বাস্তব জীবনের নায়ক। খুবই অনুপ্রেরণামূলক কাজ করেছেন তিনি।

আপনাকে স্যালুট ডক্টর।” আরেকজন তাঁকে সুপারহিরো বলে উল্লেখ করেছেন। তৃতীয় একজন ব্যবহারকারী মন্তব্য করেছেন -”আপনি যে শিশুটির জীবন রক্ষা করেছেন সে এবং তার পরিবার চিরকাল আপনাকে মনে রাখবে। কারণ এটি তার এবং তার পরিবারের জন্য একটি বিশেষ উপহার। ”

সূত্র: এনডিটিভি

আরও পড়ুন