পরিচ্ছন্নতা নিশ্চিতে ঢাকায় ব্লিচিং পাউডার ও পলিব্যাগ বিতরণ

কোরবানির ঈদকে সামনে রেখে দ্রুত বর্জ্য অপসারণে ব্যপক প্রস্তুতি নিয়েছে ঢাকার দুই সিটি কর্পোরেশন। এরই অংশ হিসেবে শনিবার (৯ জুন) রাজধানীর বাড়ি বাড়ি গিয়ে বর্জ্য বহন করার জন্য পচনশীল পলিব্যাগ ও ব্লিচিং পাওডার বিতরণ করা হয়েছে। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের লোকজন সিটি করপোরেশনের এসব সামগ্রী পৌঁছে দিচ্ছেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ৫ লাখ পলিব্যাগ ও ৫৩ টন ব্লিচিং পাওডার এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ১ লাখ ২০ হাজার পলিব্যাগ ও ১৯ টন ব্লিচিং পাওডার কাউন্সিলরদের মাধ্যমে বিতরণ করেছেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আবুল বাশার বিভিন্ন এলাকায় পলিব্যাগ ও ব্লিচিং পাওডার বিতরণ করেছেন। তার ছেলে স্থানীয় আওয়ামী লীগ নেতা নূরুল বাশার রিমন ফেসবুকে এ সংক্রান্ত একটি ছবি পোস্ট করেন। জানতে চাইলে তিনি বলেন, বাবা অসুস্থ থাকায় স্থানীয় নেতাকর্মীদের নিয়ে বর্জ্য ব্যবস্থাপনার জন্য ব্যাগ বিতরণ করছেন। সঙ্গে ওয়ার্ড সচিব এবং বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মীরাও ছিলেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ৩৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আসিফ আহমেদ পলিব্যাগ বিতরণের দায়িত্বপ্রাপ্তদের নাম ও ফোন নম্বরসহ ফেসবুকে পোস্ট করেন। তার ভেরিভাইড পেজ থেকে দেওয়া ওই পোস্টে কোনো এলাকার নাগরিকরা বর্জ্য ব্যবস্থাপনার ব্যাগ ও ব্লিচিং পাওডার না পেলে সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করতে বলেন।

এ প্রসঙ্গে আলপকালে তিনি জানান, মেয়র মো. আতিকুল ইসলাম ১২ ঘন্টার মধ্যে বর্জ্য অপসারণের যে ঘোষণা দিয়েছেন, বাস্তবায়নে সবাইকে কাজ ভাগ করে দিয়েছেন। তার এলাকায় বর্জ্য অপসারণে কোনো সমস্যা হলে দ্বায়িত্বপ্রাপ্ত লোকজন ছড়াও কাউন্সিলরকে সরাসরি ফোন করতে অনুরোধ করেন।

তাছাড়া ঢাকার প্রায় সব ওয়ার্ডেই বর্জ্য ব্যবস্থাপনার জন্য কাউন্সিলর ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে এমন কার্যক্রম চলছে বলে জানিয়েছেন দুই সিটি কর্পোরেশন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

আরও পড়ুন