মিরসরাইয়ে এসএসসি ২০০৪ ব্যাচের পুনর্মিলনী

মিরসরাইয়ে এসএসসি ২০০৪ ব্যাচের শিক্ষার্থীদের দিনব্যাপী ১ম পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। ঈদুল আজহার পরের দিন আরশিনগর ফিউচার পার্কে এ আয়োজন করা হয়। ব্যাচের পুনর্মিলনী অনুষ্ঠানে সাবেক শিক্ষার্থীরা মেতে উঠেছিলেন আনন্দে, যেন খুঁজে পেয়েছিলেন নিজেদের শৈশব। সবাইকে আবার একসঙ্গে পেয়ে যেন কর্মজীবনের সব ক্লান্তি দূর হয়ে গিয়েছিল সাবেক শিক্ষার্থীদের। একে অপরের সঙ্গে কুশল বিনিময় ও কোলাকুলির মাধ্যমে বন্ধুত্বের নতুন বন্ধন তৈরি করেন। সব ভেদাভেদ ভুলে সবাই একই মিশেলে মিলিত হন।

পুণর্মিলনীতে ৩৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪ শতাধিক সাবেক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। পরে আকাশী রংয়ের একই পোশাকে সবাই র‌্যালীতে অংশ নেন। কোরআন তেলাওয়াত, গীতা ও ত্রিপিটক পাঠের মধ্যদিয়ে অনুষ্ঠানের প্রথম পর্বের সূচনা ঘটে। এসময় জাতীয় সংগীত পরিবেশন, প্রয়াত সহপাঠীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও দোয়া মোনাজাত করা হয়।

এরপর স্ট্যাম্পে ক্রিকেট বল নিক্ষেপ, গোলবারে ফুটবল নিক্ষেপ ও বেলুন ফুটানো খেলার আয়োজন করা হয়। দীর্ঘ ২০ বছর পর একসাথে দেখা হওয়ায় হাসি-আনন্দ, স্মৃতিচারণ ও আড্ডায় মুখর হয়ে উঠে অনুষ্ঠানস্থল। দুপুরে মধ্যাহ্ন ভোজের পরে দ্বিতীয় পর্বে ছিল স্মৃতিচারণ, শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক ফটোসেশন, ব্যাচের ২০ বছর পূর্তি উপলক্ষে কেক কাটা, ব্যাচের শিক্ষার্থীদের কন্ঠে গান, চট্টগ্রামের শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফেল ড্র। অনুষ্ঠানের শেষ পর্যায়ে খেলাধুলার পুরস্কার ও র‌্যাফেল ড্রয়ের পুরষ্কার বিতরণ করা হয়। মিলনমেলায় ছিল ৫ টি উপহার সামগ্রী নিয়ে উপহার ব্যাগ প্রদান।

অনুষ্ঠানে শুভেচ্ছা স্মারক দেওয়া হয় ২০০৪ ব্যাচের পুণর্মিলনী অনুষ্ঠানে সহযোগীতাকারী শিক্ষাপ্রতিষ্ঠান নিজামপুর মোসলিম উচ্চ বিদ্যালয়, জেবি উচ্চ বিদ্যালয়, ধুমঘাট হাজী চাঁন মিঞা উচ্চ বিদ্যালয়, মনির হাসান তমাল, সালা উদ্দিন হাসান অপু, সাইফুর রহমান সাইফুল, সাইফুল ইসলাম, লুৎফুর রহমান সোহাগ, রেজাউল করিম, রকিব উদ্দিন চৌধুরী কানন, জামশেদ আলম, আবু তৈয়ব, প্রদীপ কুমার নাথ, মফিজুল ইসলাম মিলটন, আবুল হাসনাত হাবিব খান, নোমান মোহাম্মদ নিজাম উদ্দিন, দিদার হোসেন, আইয়ুব আলী খান, বেলায়েত হোসেন বেলাল, শাহাদাত হোসেন।

দিনভর এই অনুষ্ঠান আয়োজনের অন্যতম ভ‚মিকা পালন করেন রাসেল ইকবাল চৌধুরী, নুর উদ্দিন রুমন, শেখ ফরিদ, এম আনোয়ার হোসেন, নুর উদ্দিন, শিমুল নাথ, নুরের সালাম, বাবলু দে, সরোয়ার উদ্দিন, মুনির হাসান তমাল, আলা উদ্দিন হায়দার রাজু, মফিজুল ইসলাম মিলটন, শাহাদাত হোসেন আরাফাত, আসাদুজ্জামান রিয়াদ, ফেরদৌস হোসাইন, সুজন ভৌমিক, ওমর ফারুক, এডভোকেট শহীদুল ইসলাম, মৃদুল দাশ, রাশেদুল ইসলাম আরিফ, নিয়াজ মোরশেদ, মোশাররফ হোসেন, রেদোয়ান হোসেন ভ‚ঁইয়া, আব্দুর রহিম, নুরুল আবছার নাহিদ, সাইদুল ইসলাম রোমেলসহ আরও অনেকে।

সাবেক শিক্ষার্থীরা বলেন, পুনর্মিলনী অনুষ্ঠানে সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের মধ্যে মেলবন্ধন রচিত হয়। সুখ-দুঃখের স্মৃতি রোমন্থন করার সুযোগ ঘটে। এর মাধ্যমে পরস্পরের মধ্যে ভ্রাতৃত্ব ও সৌহার্দের বন্ধন আরও সুদৃঢ় হয়। পুণর্মিলনী অনুষ্ঠানের ধারা অব্যাহত করার দাবী জানান তারা।

পুণর্মিলনী উদযাপন পরিষদের উপদেষ্টা রাসেল ইকবাল চৌধুরী বলেন, এসএসসি ২০০৪ ব্যাচের এই প্লাটফর্ম মিরসরাইয়ের মানুষের স্বার্থে বিভিন্ন মানবিক কাজ করবে। মানবিক কাজ করার প্রত্যয়ে সবাইকে একই ছাদের নিচে ঐক্যবদ্ধ করার জন্য প্রথমবারের মতো ব্যতিক্রমধর্মী পুণর্মিলনীর আয়োজন করা হয়। পুণর্মিলনীতে অংশগ্রহণকারীরা ঐক্যবদ্ধ থেকে ব্যাচের শিক্ষার্থীদের যেকোন মানবিক কল্যাণে এগিয়ে আসার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

আরও পড়ুন