পানিবন্দী বোয়ালখালী স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কার্যক্রম ব্যাহত

টানা বর্ষণে ও জোয়ারের কারণে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নিচতলায় পানি ঢুকে পড়েছে। ফলে সেখানে চিকিৎসা নিতে আসা রোগীদের পাশাপাশি চিকিৎসা সেবা দিতে গিয়েও ভোগান্তিতে পড়তে হচ্ছে চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মীদের। রবিবার (৬ আগষ্ট) সরেজমিনে গিয়ে দেখা যায়, বোয়ালখালী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের নিচতলার বারান্দায়, জরুরী বিভাগ, সাধারণ বিভাগ ও প্রশাসনিক বিভাগসহ গুরুত্বপূর্ণ আরও বেশকিছু বিভাগে পানি ঢুকে পড়ছে। এতে পানিতে ডুবে রয়েছে স্বাস্থ্য কমপ্লেক্সের নিচতলার চারপাশ।

খোঁজ নিয়ে জানা যায়, বোয়ালখালীতে অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ, পর্যাপ্ত ডাস্টবিন না থাকা, সময়মতো ময়লা আবর্জনা পরিষ্কার না করায় নালা, নর্দমা ও খাল ভরাট হয়ে বোয়ালখালী পৌরসভার বিভিন্ন এলাকায় বৃষ্টির পানি জমে যায়। এছাড়া বোয়ালখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পেছনে রায়খালী খালের মুখে ময়লার স্তুুপ জমে যাওয়ায় পানি নামতে পারছে না। তাই বৃষ্টির পানি হাসপাতালে জলাবদ্ধতার সৃষ্টি করছে।

চিকিৎসা নিতে আসা প্রত্যক্ষদশী শাহেদা খানম জানান, সকাল থেকেই নিচতলায় পানি ওঠে গেছে। পানিতে কষ্ট করে চিকিৎসকরা চিকিৎসা সেবা প্রদান করছে চিকিৎসকরা। বাইরের থাকা ময়লা-আবর্জনাযুক্ত পানি ডিঙিয়ে দূর-দূরান্ত থেকে আসা রোগীরা জরুরী বিভাগে সেবা নিতে গিয়ে অসহনীয় দুর্ভোগ পোহাচ্ছেন।

বোয়ালখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রতীক সেন বলেন, ‘হাসপাতালের পেছনের পুকুর ও খালে ময়লা জমে খালের মুখ ভরাট হয়ে যাওয়ায় পানি নামতে পারছে না। হাসপাতালের নিচতলায় পানি ঢুকে পড়ায় চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। পানি জমে গেলেও চিকিৎসা সেবা কার্যক্রম আমরা বন্ধ হতে দিইনি বলে জানান তিনি।

আরও পড়ুন