আনোয়ারায় ডিএপি সার কারখানা ক্যাজুয়াল শ্রমিকদের ধর্মঘট

আনোয়ারায় অবস্থিত রাষ্ট্রায়ত্ব সারকারখানা ডাই অ্যামোনিয়া ফসফেট (ডিএপি) ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডে ক্যাজুয়াল শ্রমিক-কর্মচারীদের স্থায়ীভাবে নিয়োগ বাস্তবায়ন ও আউটসোর্সিং প্রক্রিয়ায় বেতন কাঠামো নির্ধারণ বন্ধের দাবীতে মানববন্ধন ও অবস্থান ধর্মঘট করেছেন শ্রমিকরা।

বুধবার (৩ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত কারখানার প্রধান সড়কে এসভা অনুষ্ঠিত হয়েছে। পরে কারখানার অভ্যন্তরে ও প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ করেন।

শ্রমিকরা বলেন, বিসিআইসির ৩৫ ও ১১৭তম বোর্ড সভায় ক্যাজুয়াল শ্রমিক-কর্মচারীদের চাকরি স্থায়ীকরণের সিদ্ধান্ত বাস্তবায়নের দাবি তোলা হয়। এ দাবি আদায় না হওয়া পর্যন্ত কঠোর কর্মসূচি পালন করা হবে বলেও ঘোষণা দেন আন্দোলনকারী শ্রমিকরা।

মানববন্ধনে বক্তব্য রাখেন,কারখানার ক্যাজুয়াল শ্রমিক নাসির খান,শাহ্ জালাল চৌধুরী, আরিফ হোসেন,জাবের আহমদ,মানিক কুমার নাথ,মোহাম্মদ শরীফ,জানে আলম প্রমুখ। এ সময় শ্রমিকদের সঙ্গে সংহতি প্রকাশ করে কর্মসূচিতে যোগ দেন স্থানীয় বৈরাগ ইউপি চেয়ারম্যান নোয়াব আলী ও বারশত ইউপি চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ।

বক্তারা বলেন,উৎপাদনমুখী প্রতিষ্ঠানে আউটসোর্সিং প্রক্রিয়া বাস্তবায়ন করলে শ্রমিকদের বেতন কমে যাওয়াসহ নানা সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়। কারখানার ঊর্ধ্বতন কর্মকর্তারা ডিএপিএফসিএলে নিয়োগ বাণিজ্য করে অনভিজ্ঞ ও অযোগ্য লোক নিয়োগ দিয়ে ক্যাজুয়াল শ্রমিকদের উপর অন্যায়-অবিচার করে আসছে দীর্ঘদিন ধরে। বর্তমানে নতুন করে আউটসোর্সিং নামে বেতন কমানোর পাঁয়তারা শুরু করেছেন কারখানা কর্তৃপক্ষ। এ আউটসোর্সিং প্রক্রিয়া বেতন কাঠামো নির্ধারণ বন্ধ করতে হবে। আউটসোর্সিং প্রক্রিয়া বন্ধ না করলে এই আন্দোলন অব্যাহত থাকবে।