চুয়েটে বর্ণাঢ্য আয়োজনে স্থাপত্য উৎসব পালিত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ “স্থাপত্য উৎসব-২০২৩” নানা অনুষ্ঠানমালায় উদযাপিত হয়েছে। স্থাপত্য বিভাগের উদ্যোগে এ উপলক্ষ্যে বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকাল ১১টায় এক আনন্দ র‌্যালি বের করা হয়। এতে নেতৃত্ব দেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগ থেকে শুরু হয়ে গোল চত্বর হয়ে প্রশাসনিক ভবন-২ গিয়ে শেষ হয়। এতে অতিথিবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

এ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সভাপতি স্থপতি অধ্যাপক ড. খন্দকার সাব্বির আহমেদ । বিশেষ অতিথি ছিলেন স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ রাশিদুল হাসান, স্থপতি অধ্যাপক ড. খন্দকার সাব্বির আহমেদ, চুয়েটের ছাত্রকল্যাণ অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট চট্টগ্রাম চ্যাপ্টারের সাধারন সম্পাদক স্থপতি নবী নেওয়াজ খান। অনুষ্ঠানের কো-অরডিনেটর ছিলেন স্থাপত্য বিভাগের সকারী অধ্যাপক সজল চৌধুরী। এতে স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের আহ্বায়ক ও চুয়েট-এর স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক অমিত ইমতিয়াজ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ‘১৮ ব্যাচের শিক্ষার্থী হৃদি দাশ গুপ্তা ও মহসিনা ইসলাম তটিনি। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিসহ স্থাপত্য বিভাগের সকল শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, আমরা স্মার্ট বাংলাদেশ হিসেবে আত্মপ্রকাশের অগ্রযাত্রায় আছি। এই স্মার্ট বাংলাদেশ গড়ার মিশনে স্থাপতিদের বড় ভূমিকা রয়েছে। টেকসই ও উন্নত অবকাঠামো গড়ে তোলা, বৈশ্বিক নানা চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে যাওয়া প্রভৃতিক্ষেত্রে স্থপতিদের অগ্রণী ভুমিকায় থাকতে হবে। বাংলাদেশের ভূ-প্রকৃতি বিশেষ করে এতদ্ অঞ্চলের পাহাড়-নদী-সমুদ্র বিবেচনায় এনে সুন্দর স্থাপত্যশৈলীতে অবকাঠামো গড়ে তোলা প্রয়োজন। তিনি বলেন, চুয়েট এর স্থাপত্য বিভাগ একটি সমৃদ্ধ ও যুগোপযোগী বিভাগ। যাত্রার শুরু থেকেই এই বিভাগ সুনাম ও দক্ষতার পরিচয় দিয়েছে। মাত্র এক দশকের পথচলায় চুয়েটের স্থাপত্য বিভাগ দারুণ সফলতা দেখিয়েছে। স্থাপত্য বিভাগের অ্যালামনাইরাও বিভাগের উন্নয়নে ভূমিকা রাখছেন। বিষয়টা আমাদের জন্য আশাব্যাঞ্জক।

উৎসবের অংশ হিসেবে স্থাপত্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্থপতি নবী নেওয়াজ খান।স্থাপত্য উৎসব উপলক্ষে আয়োজিত ‘স্কেপ স্পে’ বিষয়ে আইডিয়া ডিজাইন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে প্রথম পুরস্কার লাভ করে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এর ছাত্র ফিদ আল মুগনী। দ্বিতীয় পুরস্কার লাভ করে চুয়েটের স্থাপত্য বিবাগের মানতাকা জননুরাইন আদৃত ও তৃতীয় পুরস্কার লাভ করে কুয়েটের আতিকুর রহমান আতিক।
বিকেলে পিঠা উৎসব, ফানুস উত্তোলন, প্রদীপ সন্ধ্যা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরও পড়ুন