ওয়ার্ল্ড ওয়ান হেল্থ ডে ও ওয়ার্ল্ড অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্স অ্যাওয়ারনেস উইক উদযাপন

নানা কর্মসূচির মধ্য দিয়ে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ^বিদ্যালয়ে (সিভাসু) ‘ওয়ার্ল্ড ওয়ান হেল্থ ডে ও ওয়ার্ল্ড অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্স অ্যাওয়ারনেস উইক (১৮-২৪ নভেম্বর ২০২৩)’ উদ্যাপন করা হয়েছে। এবার ওয়ার্ল্ড ওয়ান হেল্থ ডে’র প্রতিপাদ্য ছিল Connecting Air, Land and Water.

কর্মসূচির মধ্যে ছিল-শোভাযাত্রা, আলোচনাসভা, কুইজ প্রতিযোগিতা এবং পোস্টার প্রদর্শনী ইত্যাদি। সিভাসু’র ওয়ান হেল্থ ইনস্টিটিউটের উদ্যোগে এসব কর্মসূচির আয়োজন করা হয়।

বুধবার সকাল ১০টায় বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। শোভাযাত্রায় নেতৃত্ব দেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। এতে বিশ^বিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী এবং কর্মচারীরা অংশগ্রহণ করেন। এরপর সিভাসু অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় আলোচনাসভা ও কুইজ প্রতিযোগিতা।

আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মো: কামাল। সভাপতিত্ব করেন ওয়ান হেল্থ ইনস্টিটিউট-এর পরিচালক প্রফেসর ড. শারমীন চৌধুরী।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ডা. ইমরান বিন ইউনুস।

প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন-স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক প্রফেসর ডা: মোহাম্মদ আবুল ফয়েজ, চট্টগ্রাম বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের সাবেক পরিচালক ডা. ফরহাদ হোসেন, বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট, চট্টগ্রামের বিভাগীয় কর্মকর্তা (প্রশাসন) ড. মো: মাহবুবুর রহমান এবং চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এবং এনভায়রনমেন্টাল সাইন্সেস-এর প্রফেসর ড. মোশাররফ হোসেন। প্যানেল আলোচনা পরিচালনা করেন সিভাসু’র মাইক্রোবায়োলজি ও ভেটেরিনারি পাবলিক হেল্থ বিভাগের প্রফেসর ড. পরিতোষ কুমার বিশ^াস।

আলোচনাসভা শেষে কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে সনদ ও পুরস্কার তুলে দেন উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। উল্লেখ্য, কুইজ প্রতিযোগিতায় চট্টগ্রামের বিভিন্ন বিশ^বিদ্যালয় ও মেডিকেল কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

আরও পড়ুন