সিভাসু’তে ‘নতুন খাদ্যপণ্য উদ্ভাবন প্রতিযোগিতা’ অনুষ্ঠিত

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ‘নতুন খাদ্যপণ্য উদ্ভাবন প্রতিযোগিতা (New Food Products Development Competition) অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ফুড সায়েন্স ও টেকনোলজি অনুষদের ফুড প্রসেসিং ও ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে গত মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় আয়োজিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন ফুড সায়েন্স ও টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. মো: আশরাফ আলি বিশ্বাস।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো: কামাল, ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নূরুল আবছার খান, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ লুৎফুর রহমান, পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. এস. কে. এম. আজিজুল ইসলাম এবং মাসুদ এগ্রো প্রসেসিং ফুড প্রডাক্টস লিমিটেড এর সহকারী মহাব্যবস্থাপক এবিএম শামসুল করিম। সভাপতিত¦ করেন ফুড প্রসেসিং ও ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. মো: কাউছার-উল-আলম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান বলেন, খাদ্য বিজ্ঞানের প্রসারে শিক্ষার্থীদের উদ্ভাবনী চিন্তাকে কাজে লাগাতে হবে। গবেষণা কার্যক্রমে জোর দিতে হবে। খাদ্যের মাধ্যমে কীভাবে মানবদেহে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায় সে বিষয়ে গবেষণা করতে হবে।

ফুড প্রসেসিং ও ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত পাঁচটি দল নতুন খাদ্যপণ্য উদ্ভাবন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় বিজয়ীদেরকে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।

আরও পড়ুন