কুতুবদিয়ায় ন্যাশনাল ডায়াগনষ্টিক সেন্টারসহ তিন ফার্মেসিকে জরিমানা

মেয়াদ উত্তীর্ণ মেডিসিন দিয়ে বিভিন্ন পরীক্ষা করাসহ বিভিন্ন অভিযোগে ন্যাশনাল ডায়াগনষ্টিক সেন্টারকে ২০ হাজার জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া তিনটি ফার্মেসিকেও জরিমানা করা হয়। এ সময় জব্দ করা হয় মেয়াদ উত্তীর্ণ ওষুধ।

বুধবার (৭ ফেব্রুয়ারী) সকালে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জর্জ মিত্র চাকমার নেতৃত্বে পরিচালিত অভিযানে অংশ নেন, কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. গোলাম মোস্তফা নাদিম।

এ সময় আইনশৃঙ্খলা রক্ষায় কুতুবদিয়া থানার পুলিশের একটি দল অভিযানে সহযোগিতা করে।

ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বড়ঘোপ হাসপাতাল গেইটে ন্যাশনাল ডায়াগনষ্টিক এন্ড হেলথ সেন্টারকে ২০ হাজার ও আশ-শেফা মেডিকেল হলকে ৫ হাজার টাকা। এবং ধূরুং বাজারে মেসার্স নকিব মেডিকেল হলকে ২০ হাজার ও হোছাইন মেডিকেল স্টোরকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

কুতুবদিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জর্জ মিত্র চাকমা বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫৩ ধারা মতে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রিসহ বিভিন্ন অপরাধে তিন ফার্মেসি ও এক ডায়াগনষ্টিক সেন্টার ৬৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয় এবং সতর্ক করে দেয়া হয়েছে। জনস্বার্থে অসাধুদের বিরুদ্ধে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. গোলাম মোস্তফা নাদিম বলেন, ফার্মেসিগুলোতে অনেক ওষুধ বিক্রি না হওয়ায় মেয়াদ চলে গেছে। সেগুলো কোনো রোগী সেবন করলে দুর্ঘটনার সম্ভবনা রয়েছে। উপজেলা বিভিন্ন ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে। এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

পরে, ফার্মেসিগুলো থেকে মেয়াদ উত্তীর্ণ জব্দ করা ওষুধগুলো নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ধ্বংস করা হয়।

আরও পড়ুন