কুতুবদিয়ায় বাৎসরিক পুষ্টি কর্মপরিকল্পনা প্রনয়ণ সভা অনুষ্ঠিত

উপজেলা পর্যায়ে চলমান পুষ্টি কার্যক্রমকে শক্তিশালীকরণ ও উপজেলা পর্যায়ে বিভিন্ন সরকারী বিভাগের বহুখাত ভিত্তিক বার্ষিক পুষ্টি কর্মপরিকল্পনার অগ্রগতি পর্যালোচনার উদ্দেশ্যে উপজেলা প্রশাসন কুতুবদিয়া ও উপজেলা স্বাস্থ্য বিভাগের যৌথ উদ্যোগে এবং নিউট্রিশন ইন্টারন্যশনাল -এর কারিগরি সহযোগিতায় উপজেলা পরিষদ হলরুমে উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা ও ২০২৩-২০২৪ অর্থবছরের বাৎসরিক পুষ্টি কর্মপরিকল্পনা প্রনয়ন বিষয়ক সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন কুতুবদিয়া উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি দীপংকর তঞ্চঙ্গ্যা।

উপজেলার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্য সচিব ডাঃ গোলাম মোস্তফা নাদিম সভায় শুরুতে কুতুবদিয়া উপজেলার পুষ্টি পরিস্থিতির একটি সার্বিক চিত্র তুলে ধরেন এবং উপজেলার পুষ্টি পরিস্থিতির উন্নয়নে সরকারের চলমান বিভিন্ন কার্যক্রমের সংক্ষিপ্ত বিবরণ উপস্থাপন করেন। তাছাড়া জাতীয় পুষ্টি প্রতিষ্ঠান (BNNC) এর যৌথ উদ্যোগে কক্সবাজার জেলার Adopting a Multisectoral Approach for Nutrition (AMAN) প্রকল্পের সহযোগে উপজেলার পুষ্টি সমন্বয় কমিটির কার্যক্রমকে শক্তিশালীকরণে বাৎসরিক পুষ্টি কর্মপরিকল্পনা বিষয়ক ধারনার উপর একটি সংক্ষিপ্ত উপস্থাপনা সকলের সামনে তুলে ধরেন।

সভায় নিউট্রিশন ইন্টারন্যাশনালের জেলা সমন্বয়কারী শাহ্ মুহাম্মাদ ইমতিয়াজ ২০২৩-২০২৪ অর্থবছরের বাৎসরিক পুষ্টি কর্মপরিকল্পনা প্রনয়ন নিয়ে সংক্ষিপ্ত প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

পরবর্তীতে সভায় উপস্থিত অংশগ্রহণকারীগণ এ বিষয়ে তাদের মূল্যবান মতামত ও পরামর্শ তুলে ধরেন। এছাড়াও সভায় কুতুবদিয়া উপজেলার বিভিন্ন সরকারী বিভাগে কর্মকর্তাবৃন্দ তাদের বিভাগের বার্ষিক পুষ্টি কর্মপরিকল্পনার অগ্রগতি সংক্ষিপ্ত বিবরণ উপস্থাপন করেন।

উক্ত সভায় উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম, মেরিন ফিশারিজ কর্মকর্তা নাজমুস সাকিব, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আজিম শরিফ, উপজেলা জন স্বাস্থ্য উপসহকারী প্রকৌশলী আল আমিন,কুতুবদিয়া মডেল হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোহাম্মদ জহিরুল ইসলাম, লেমশীখালী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান নাজেম উদ্দিন নাজু,বড়ঘোপ ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান তৌহিদুল ইসলাম,ইউনিয়ন সমাজকর্মী হাসান মুরাদ,ইপিআই টেকনেশিয়ান ছৈয়দ কামরুল হাসান,স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান সহকারী আবু নাছের, স্বাস্থ্য পরিদর্শক শাহাব উদ্দিন,মোসলেহ উদ্দিন,কিশোয়ার হোছাইন, উপজেলা নিউট্রিশন সুপার ভাইজার মো: রায়হানুল ইসলাম সহ জনপ্রতিনিধি,সাংবাদিক,সরকারী কর্মকর্তা উপস্থিতি ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপংকর তঞ্চঙ্গ্যা তার বক্তব্যে উপজেলার সার্বিক পুষ্টির চিত্র উন্নয়নে স্বাস্থ্য বিভাগসহ কমিটিতে অর্ন্তভূক্ত অন্যান্য সকল বিভাগকে একযোগে কাজ করার আহব্বান জনান এবং এক্ষেত্রে উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

আরও পড়ুন