চন্দনাইশে সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত অবহিতকরণ ও মতবিনিময় সভা

টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি ও যোগ্যতা অনুসারে পেনশন স্কিমের আওতায় আনয়নের লক্ষ্যে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় অবহিতকরণ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৩ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় উপজেলা পরিষদ অডিটরিয়ামে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা বেগম এর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এডভোকেট কামেলা খানম রুপা। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান মাওলানা সোলাইমান ফারুকী, পৌর মেয়র মাহবুবুল আলম খোকা, সহকারী কমিশনার (ভূমি) ডিপ্লোমেসি চাকমা।

এসময় বক্তারা বলেন, “বর্তমানে দেশে শুধু সরকারি চাকুরিজীবীরাই পেনশনের আওতায় রয়েছে। দেশের সকল মানুষ যাতে জীবনের শেষ বয়সে কোন আর্থিক সমস্যায় না ভুগে সুন্দরভাবে নিজের জীবন পরিচালনা করতে পারে এজন্য মাননীয় প্রধানমন্ত্রী সর্বজনীন পেনশন স্কিম চালু করেছেন। এটি প্রধানমন্ত্রীর দূরদর্শিতা ও যুগান্তকারী পদক্ষেপ বলে আমরা মনে করি। এ পেনশন স্কিমে অংশ নিয়ে সকল নাগরিক নিজ ও পরিবারের ভবিষ্যৎ জীবনের সুরক্ষা দিতে পারবে। একজন ব্যক্তি তাঁর শেষ বয়সে সন্তানদের উপর নির্ভর করতে হবে না, যেতে হবে না বৃদ্ধাশ্রমে। এই জমানো চাঁদার টাকাই হবে তার শেষ ভরসা। এ জন্য ৪ টি স্কিম চালু রয়েছে। নিজ সুবিধা অনুযায়ী দেশের সকল নাগরিক যে কোন একটি স্কিমে অংশ নিতে পারবে। সর্বজনীন পেনশন স্কিমে অংশ নিতে আবেদনকারীকে জাতীয় পরিচয়পত্র, ব্যাংক হিসাব নম্বর, সচল মোবাইল ফোন নম্বর এবং নমিনীর জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদ সঙ্গে নিয়ে আসতে হবে।”

সভায় উপজেলা প্রকৌশলী মুহাম্মদ জুনাইদ আবছার চৌধুরী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. রিয়াদ হোসেন, সমাজসেবা কর্মকর্তা রাসেল চৌধুরী, যুব উন্নয়ন কর্মকর্তা আবু ছালেহ, দোহাজারী পৌরসভার নির্বাহী কর্মকর্তা মো. শামসুদ্দিন, জোয়ারা ইউপি চেয়ারম্যান আমিন আহমদ চৌধুরী রোকন, হাশিমপুর ইউপি চেয়ারম্যান এডভোকেট খোরশেদ বিন ইসহাক, চন্দনাইশ পৌরসভা যুবলীগ সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর লোকমান হাকিমসহ উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, ইউপি সচিববৃন্দ, ব্যাংক কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণীর পেশার মানুষ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন