বাঁশখালীতে লোকালয়ে তান্ডব চালিয়েছে বন্য হাতি

চট্টগ্রামের বাঁশখালীতে গভীর রাতে বন্য হাতির একটি দলের আক্রমণে ৩টি বসতঘর ভাংচুরের ঘটনা ঘটেছে। মঙ্গলবার (৩০ জানুয়ারী) উপজেলার সাধনপুর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের বাণীগ্রাম হাসপাতাল পাড়া এলাকায় এ ঘটনা ঘটেছে।
এ ঘটনায় ক্ষতিগ্রস্থরা হলেন একই এলাকার নতুন পাড়ার আহমদ ছফা (৬২), উত্তর পাড়ার প্রকাশ রঞ্জন চৌধুরী (৮১) ও প্রবীর চৌধুরী (৭৩)।
স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ দেলোয়ার হোসেন জানান, ‘গত কয়েক বছর ধরে সাধনপুর ইউপির বাণীগ্রামের পূর্ব পাহাড়ী এলাকায় বন্যহাতির একটি দল অবস্থান করে আসছে। এরা দিনে পাহাড়ে অবস্থান করলেও সন্ধ্যার পর ছুটে আসে লোকালয়ে। খাবারের সন্ধানে আসা হাতিগুলো কৃষকের ধান, বিভিন্ন ফসলের খেত নষ্টসহ বসতঘরে ভাংচুর চালায়। গতরাতে বাণীগ্রাম হাসপাতাল পাড়া এলাকায় তাণ্ডব চালিয়ে বসতঘর ভাংচুর করে। এ সময় ঘরে থাকা ধান খেয়ে ফেলে বন্যহাতির দল।

কালীপুর রেঞ্জের কর্মকর্তা মো. মনোয়ার হোসেন বলেন, ‘প্রতি বছরই বন্যহাতি খাদ্যের সন্ধানে লোকালয়ে প্রবেশ করে জানমালের ক্ষতি করে। মূলত বন থেকে হাতির খাবার বাঁশ, ফুলঝাড়ু কেটে ফেলার কারণে খাদ্যের সন্ধানে হাতিরদল লোকালয়ে প্রবেশ করে। তবে, ক্ষতিগ্রস্থরা ক্ষতিপূরণের আবেদন জানালে বন বিভাগের আইন অনুযায়ী ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সহযোগিতা করা হবে।

আরও পড়ুন