পঞ্চমবার এমপি হলেন রাউজানের ফজলে করিম

চট্টগ্রামের রাউজানে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই উৎসবমূখর পরিবেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ হয়েছে। গতকাল রবিবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। গহিরা কলেজ সেন্টারে ভোটাধিকার প্রয়োগ করেন আওয়ামীলীগ মনোনীত হেভিওয়েট প্রার্থী এবিএম ফজলে করিম চৌধুুরী, তার দুই ছেলে ফারাজ করিম চৌধুরী ও ফারহান করিম চৌধুরী।

এদিকে উপজেলার ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৯৫টি ভোটকেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি রিটার্নিং কর্মকর্তা অংগ্যাজাই মারমা।

আওয়ামীলীগ মনোনীত নৌকার প্রার্থী এবিএম ফজলে করিম চৌধুরী বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করায় জামানত হারাচ্ছেন এক স্বতন্ত্রপ্রার্থীসহ তিন প্রার্থী।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, রবিবার সকাল থেকে নানা বয়সী নারী ও পুরুষ ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। রাউজান সদর ইউনিয়নের আর্যমৈত্রেয় ইনস্টিটিউশনের কেন্দ্রে তীল ধারণের ঠাই নেই, ছিল ভোটাধিকার প্রয়োগ করতে আসা ভোটারদের উপছে পড়া ভীড়। অন্যদিকে পাহাড়তলি কেন্দ্রের সকাল বেলায় উপস্থিতি বেশি থাকলেও বেলা বাড়ার সাথে সাথে কমতে থাকে ভোটার সংখ্যা। ভোট কেন্দ্রেগুলো ঘুরে দেখা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পাঁচ প্রতিদ্বন্দ্বী আওয়ামীলীগ মনোনীত নৌকার প্রার্থী এবিএম ফজলে করিম চৌধুরী, ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট শফিউল আজম, জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী শফিক উল আলম চৌধুরী, চেয়ার প্রতীকের ইসলামী ফ্রন্টপ্রার্থী শ ম জাফর উল্লাহ, তৃণমূল বিএনপি মনোনীত সোনালী আশ প্রতীত প্রার্থী ইয়াহিয়া জিয়া চৌধুরী বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করেন।

৯৫টি কেন্দ্রে প্রত্যেক প্রার্থীর পােলিং এজেন্ট তাদের স্ব স্ব দায়িত্ব পালন করেন। ভোটের মাঠে আইন শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত ছিল পুলিশ, আনসার ব্যাটালিয়ন, সেনাবাহিনী, বর্ডার গার্ডের সদস্যরা। ভোটকেন্দ্রসহ গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান ও গাড়ি নিয়ে টহল দিতে দেখা যায় তাদের। সকালে রাউজানের গহিরা কোতয়ালী ঘোনা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে এসে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক মাহফজুল হায়দার চৌধুরী রোটন ভোটাধিকার প্রয়োগ করেন বলে জানিয়েছেন আওয়ামী লীগ নেতা খোরশেদুল আলম।

ভোট কেন্দ্র পরিদর্শন কালে দুপুর ১২ টার সময়ে হলদিয়া জানিপাথর সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা, উপজেলা জনস্বাস্থ্য কর্মকর্তা রহমত উল্লাহ বলেন, অবাধ ও সুষ্টু শান্তিপুর্ণভাবে ভোট গ্রহণ কার্যক্রম চলছে। রাউজানের রাউজান আর আর এ সি সরকারী উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা, রাউজান উপজেলা কৃষি কর্মকর্তা মাসুম কবির বলেন, সুষ্ট ও শান্তিপুর্ণ পরিবেশে মহিলা ও পুরুষ লাইন ধরে ভোট কেন্দ্রে প্রবেশ করে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

আওয়ামী লীগের দলীয় প্রার্থী এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, রাউজানের সাধারণ মানুষ উৎসব মুখর পরিবেশে ভোট কেন্দ্রে এসে ভোট দিয়েছেন। সাধারণ মানুষের উপস্থিতি দেখে আমি আনন্দিত হয়ে পড়েছি। নির্বাচনে জয়ের ব্যাপারে আমি আশাবাদি, কারণ আমি রাউজানের সাধারণ মানুষের কল্যাণে কাজ করেছি, রাউজানের উন্নয়ন করেছি। রাউজানের মানুষ আমার পরিশ্রম ত্যাগকে মুল্যায়ণ করবেন।

ইসলামী ফ্রন্ট প্রার্থী শ ম জাফর উল্লাহ দুপুরে রাউজানের ডাবুয়া বালিকা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্র পরিদর্শন করেন। ওই সময়ে ইসলামী ফ্রন্ট প্রার্থী শ ম জাফর উল্লাহ বলেন, সুষ্টু ও শান্তিপুর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সাধারণ ভোটারেরা তাদের পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করছেন।

রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা অংগ্যাজাই মারমা বলেন, রাউজানে সুষ্ঠু শান্তিপুর্ণ ভাবে নির্বাচন হয়েছে। কোথাও কোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়নি।

উল্লেখ্য, চট্টগ্রাম-৬ রাউজান আসনে ৯৫টি ভোট কেন্দ্রে ৩ লাখ ১৫ হাজার ৫৬২ জন ভোটার।

নির্বাচনের ফলাফলে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী এবিএম ফজলে করিম চৌধুরী ২ লক্ষ ২১ হাজার ৭৯২, জাতীয় পার্টির (জাপা) সফিক উল আলম চৌধুরী (লাঙ্গল) ২ হাজার ৬৪০, স্বতন্ত্র অ্যাডভোকেট প্রার্থী শফিউল আজম (ট্রাক) ৩হাজার ১৫২, ইসলামিক ফ্রন্ট প্রার্থী শ ম জাফর উল্লাহ (চেয়ার) ১হাজার ৯২৪, তৃণমূল বিএনপি প্রার্থী ইয়াহিয়া জিয়া চৌধুরী (সোনালী আঁশ) ১হাজার ১৪৩ ভোট পায়।

নির্বাচনের চূড়ান্ত ফলাফল জানান-উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি রিটার্নিং কর্মকর্তা অংগ্যাজাই মারমা।

আরও পড়ুন