আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চসিক মেয়রের শ্রদ্ধাঞ্জলি

যথাযথ মর্যাদা শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে চট্টগ্রাম জেলা প্রশাসন উদ্যোগে চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে অস্থায়ী শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে শ্রদ্ধা নিবেদন করেছেন নানা শ্রেণিপেশার মানুষ।

ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

এরপর চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি কার্যালয়, মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসন কার্যালয়, জেলা পুলিশ সুপারের কার্যালয়, জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ, সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের প্রধানগণ স্ব স্ব প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীদের সাথে নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এর পর পর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ, বিভিন্ন অঙ্গ ও সহযোাগী সংগঠন, সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এর পূর্বে সাংবাদিকদের প্রশ্নের জবাবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র বলেন, বহুদেশ তাদের স্বাধীনতার জন্য আত্মাহুতি দিয়েছে কিন্তু মায়ে মুখের ভাষাকে প্রতিষ্ঠিত করার জন্য রক্ত দিয়েছে শুধুমাত্র বাঙালি জাতি। সে জন্যই মাতৃভাষাকে সর্বক্ষেত্রে প্রতিষ্ঠিত করার লক্ষে ইংরেজি সাইনবোর্ড ব্যবহার বন্ধ করতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষ থেকে অভিযান চলমান রেখেছি, পাশাপাশি জরিমানাও করছি। আবার ট্রেড লাইসেন্স দেওয়ার সময়ও প্রতিষ্ঠানের মালিকদের সতর্ক করছি। ফলে ইংরেজি সাইনবোর্ড এর সংখ্যা অনেক কমে এসেছে। কাউকে তো পিটিয়ে সচেতনতা কি করা সম্ভব নয়। তবে মাতৃভাষাকে সর্বস্তরে ছড়িয়ে দিতে প্রত্যেকের চেতনা ও আবেগকে জাগ্রত করতে কাজ করছি।

আরও পড়ুন