দলীয়-স্বতন্ত্র সবাইকে প্রচারণায় সংযত হতে হবে : তথ্য ও সম্প্রচার মন্ত্রী

সারাদেশে আওয়ামীলীগ ছাড়াও স্বতন্ত্র প্রার্থীরা মনোনয়ন দাখিল করছেন এ ব্যাপারে আওয়ামী প্রার্থীদের মধ্যে কেমন প্রতিক্রিয়া হতে পারে সাংবাদিকদের এমন প্রশ্নে তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, আপনারা ইতোমধ্যে দেখতে পাচ্ছেন নির্বাচনকে ঘিরে মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। সারাদেশে এখন নির্বাচনীমুখী । নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আগেও ছিল এখনও আছে, এরমধ্যে থেকে অনেক স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত হয়েছে। এতে কোন ধরনের প্রতিক্রিয়া সৃষ্টি হওয়ার অবকাশ নেই। এই সময় তিনি দলের প্রার্থীদেরও নির্বাচনী আচরণবিধি ও দলীয় শৃঙ্খলা মেনে প্রচারণা চালাতে নেতা-কর্মীদের প্রতি আহŸান জানান।

বুধবার (২৯ নভেম্বর) চট্টগ্রাম জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কার্যালয়ে চট্টগ্রাম-৭ রাঙ্গুনিয়া (আংশিক বোয়ালখালী)নির্বাচনী আসনে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ড. হাছান মাহমুদ উৎসব মুখর পরিবেশে মনোনয়ন পত্র জমা দেন। চট্টগ্রাম জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান মনোনয়নটি গ্রহণ করেন। এসময় রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা স্বজন কুমার তালুকদার, উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম চিশ্তি, রাঙ্গুনিয়া উপজেলা যুবলীগ নেতা বদিউল খায়ের লিটনসহ ইউপি চেয়াম্যান ও অসংখ্য নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

মনোনয়ন পত্র জমাদান শেষে তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, চুয়াল্লিশটি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে তিরিশটি দল নির্বাচনে অংশ গ্রহণ করছে। এর বাইরেও অনিবন্ধিত অনেক দল নির্বাচনে অংশ গ্রহণ করছে। আপনারা দেখতে পাচ্ছেন সবাই স্বতঃস্ফূর্তভাবে নির্বাচনে অংশ নিচ্ছেন। নির্বাচনের জন্য প্রার্থীতা ঘোষণা, মনোনয়ন পত্র সংগ্রহ করা ও জমা দেয়া এগুলোর মাধ্যমে আসলে সারাদেশে নির্বাচনের আমেজ বিরাজ করছে। এ ডামাডোলের মধ্যে বিএনপি নির্বাচন বর্জনের যে ডাক দিয়েছে তা এখন হাওয়ায় মিলিয়ে গেছে।

কয়েকদিনের মধ্যে সরকারের পতন করবে বিএনপি সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, সরকার পতনের দিনক্ষণ ঘোষণার বিষয়টি তারা অনেক আগে থেকে দিয়ে আসতেছে, কখনো ২০২২ সালের ৩০ ডিসেম্বর আবার এ বছরের ২৮ অক্টোবর সরকার ফেলে দেয়ার কথা তারা বলেছিল। তিনি এ ধরনের ঘোষণাকে সন্ত্রাসী কর্মকান্ডের সাথে তুলনা করেন।

নির্বাচনে বিদেশীদের হস্তক্ষেপ নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, বিদেশীদের থাবা স্বাধীনতার সময়ও ছিল আবার উন্নয়নের সময়েও আছে। দেশের অগ্রযাত্রায় দেশি-বিদেশি বিভিন্ন চক্র ষড়যন্ত্র করে চলছে তবে আমাদের সাথে সবার সর্ম্পক চমৎকার। কারণ সরকারের নীতি হচ্ছে কারো সাথে বৈরিতা নয় সকলের সাথে মিত্রতা।

আরও পড়ুন