পণ্যবাহী জাহাজগুলো সুয়েজ খাল এড়িয়ে চলায় বাড়ছে পরিবহন ব্যয়

সিটিজি সংবাদ ২৪ ডেস্ক : পণ্যবাহী শতাধিক জাহাজ সুয়েজ খালের পরিবর্তে অন্য রুটে ব্যবহারে বাধ্য হওয়ায় লাগছে অতিরিক্ত সময় ও বাড়ছে পরিবহন ব্যয়। ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথিদের হামলার জাহাজগুলো সুয়েজ খাল ব্যবহার করতে না পারায় বৈশ্বিক সরবরাহ চেইনেও নেতিবাচক প্রভাবের কথা বলছেন খাত সংশ্লিষ্টরা।

শিপিং কোম্পানি কুহেন এবং নাগেল জানিয়েছে, তাদের ১০৩টি জাহাজ অন্য রুট ব্যবহার শুরু করেছে। জাহাজগুলো দক্ষিণ আফ্রিকার উত্তমাশা অন্তরীপের আশপাশ ঘুরে গন্তব্যে পৌঁছাবে। সুয়েজ খাল ব্যবহার করতে না পারায় জাহাজগুলোকে এশিয়া এবং ইউরোপে যাতায়াতে প্রায় ৬ হাজার নটিক্যাল মাইল পথ বেশি অতিক্রম করতে হচ্ছে। অন্য রুট ব্যবহার করে পণ্য পাঠাতে নির্ধারিত সময়ের চেয়ে ৩-৪ সপ্তাহ বেশি সময় ব্যয় করে বন্দরে পৌঁছাচ্ছে।

হামাস-ইসরায়েল সংঘাত শুরুর পর থেকে তেল আবিবকে বাণিজ্যিকভাবে চাপে ফেলতে লোহিত সাগরে চলাচলরত বিভিন্ন কন্টেইনার জাহাজে হামলা চালাচ্ছে হামাস সমর্থিত গোষ্ঠী হুথি। যার ফলে সুয়েজ খালে এসব বাণিজ্যিক জাহাজ চলাচলে হুমকি মনে করছে বিশ্বের শিপিং প্রতিষ্ঠানগুলো।

এশিয়া এবং ইউরোপের জীবাশ্ম জ্বালানি এবং পণ্য আমদানি-রফতানিতে বছরে প্রায় ১৯ হাজার কন্টেইনাবাহী জাহাজ সুয়েজ খাল ব্যবহার করে। এটি বিশ্বের অন্যতম বাণিজ্যিক রুট হিসেবে বিবেচিত।

খবরে – দ্য গার্ডিয়ান