দক্ষিণ কোরিয়ারর গোয়েন্দা প্রধানের পদত্যাগ

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা প্রধান কিম কিউ-হিউন ও তার দু’জন ডেপুটি পদত্যাগ করেছেন। কি কারণে তারা পদত্যাগ করেছেন সুনির্দিষ্ট তার কোনো কারণ এখনও জানানো হয়নি। কিম কিউ-হিউন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া বিষয়ক একজন অভিজ্ঞ ও বর্ষীয়ান কূটনীতিক। ২০২২ সালের মে মাসে প্রেসিডেন্ট ইয়ুন দায়িত্ব নেয়ার পর থেকে এনআইএসের কার্যক্রম দেখাশোনা করছিলেন তিনি।

রোববার (২৬ নভেম্বর) তাদের পদত্যাগপত্র গ্রহণ করেছেন প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়ল। পদত্যাগ করার পরপরই ডেপুটির দুই পদে সিনিয়র দু’জন কর্মকর্তাকে নিয়োগ করেছেন প্রেসিডেন্ট। অল্প সময়ের মধ্যেই এ গোয়েন্দা সংস্থার পরবর্তী পরিচালকের নাম মনোনয়ন করার কথা। সেই প্রস্তাবের ওপর পার্লামেন্টে শুনানি হবে। নিশ্চিত হলেই তাকে নিয়োজিত করা হবে পরিচালক পদে।

প্রেসিডেন্ট ইয়ুনের অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সরকার পরিবর্তনের সময়ে শীর্ষ এই গোয়েন্দা সংস্থার মর্যাদাকে পুনঃপ্রতিষ্ঠায় কাজ করেছেন পদত্যাগী পরিচালক কিম। তিনি বন্ধুপ্রতীম দেশগুলোর গোয়েন্দা সংস্থার মধ্যে একটি সহযোগিতামুলক ব্যবস্থা গড়ে তুলেছেন।

স্থানীয় মিডিয়ার রিপোর্টে বলা হয়, এর আগে ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিসে (এনআইএস) কর্মকর্তাদের রদবদল করা হয়। তা নিয়ে কিছুটা হতাশা দেখা দিয়েছিল।

 

খবর – রয়টার্স