বন্দিদের তালিকা প্রকাশ করল ইসরায়েল

বন্দি বিনিময় ও যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল। হামাসের শর্ত মেনে তারা গাজায় যুদ্ধবিরতিতে সম্মতির প্রস্তাব মন্ত্রিসভায় পাস করেছে। এর আওতায় মুক্তি পেতে যাওয়া ফিলিস্তিনিদের তালিকা প্রকাশ করেছে ইসরায়েল।

বুধবার (২২ নভেম্বর) বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, হামাস ইসরায়েল চুক্তির আওতায় মুক্তি পেতে যাওয়া ৩০০ ফিলিস্তিনির তালিকা প্রকাশ করা হয়েছে। সম্ভাব্য এসব বন্দি চুক্তির আওতায় মুক্তি পেতে পারেন।

ইসরায়েলের বিচার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এসব ব্যক্তিদের তালিকা প্রকাশ করা হয়েছে। ওয়েবসাইটে তালিকার পাশাপাশি নাম ও বয়সসহ কিছু তথ্য যুক্ত করা হয়েছে।

ইসরায়েলের পক্ষ হতে জানানো হয়, চুক্তির আওতায় ৫০ জন ইসরায়েলি জিম্মির মুক্তির আশা করা হচ্ছে। যেখানে বেশিরভাগই হবে নারী ও শিশু। এর আওতায় প্রতিদিন ১২ থেকে ১৩ জনের একটি করে দল মুক্তি পাবে। যুদিও চুক্তির বিষয়ে বিস্তারিত জনসম্মুখে কিছুই বলা হয়নি।

মঙ্গলবার (২১ নভেম্বর) রাতে টাইমস ইসরায়েল দেশটির এক সিনিয়র কর্মকর্তার জানায়, আগামী চার দিনের মধ্যে ৫০ জিম্মিকে মুক্তি দেওয়া হবে। দৈনিক এক ডজন করে জিম্মি মুক্তি পাবেন।

চুক্তি অনুযায়ী, এসব জিম্মিদের কয়েক ধাপে মুক্তি দেওয়া হবে। প্রতি ১০ জন জিম্মির বিনিময়ে ইসরায়েলের কারাগারে বন্দি ৩০ জিম্মির মুক্তির শর্তারোপ করা হয়েছে। এ ছাড়া চুক্তিতে স্থলভাগে চার থেকে পাঁচ দিনের সম্পূর্ণভাবে যুদ্ধবিরতির কথা বলা হয়েছে।

আরও পড়ুন