পুরুষসঙ্গীর গন্ধেই দূর হবে ক্লান্তি

পরিশ্রম করেও হচ্ছেনা পদোন্নতি ? অফিস, বাড়ি ও বন্ধু-বান্ধবদের একত্রে সামলাতে পারছেন না ? কোন সম্পর্কই যেন দীর্ঘ হচ্ছেনা ? এ ধরনের সমস্যা প্রায় সকলের জীবনেই থাকে। তবে সমস্যা যদি মানসিকভাবে প্রকট হয় তবে সকলের জন্যই তা বিপদের কারন হতে পরে।

মানসিক চাপের কারনে রাতে ঘুম হয় না, ওজনও বেড়ে যেতে পারে। এছাড়াও শরিরে বাসা বাধতে পারে ডায়াবেটিস, হৃদরোগ সহ নানান রকমে জটিলতা মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি।

কানাডার ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলাম্বিয়া (ইউবিসি)‘এ মার্লাইস হোফার এর গবেষণায় দেখা যায়, কোনও মহিলা যদি মানসিক চাপে ভোগেন তাহলে সে তার পুরুষসঙ্গীর গন্ধ শুঁকলে মানসিক তৃপ্তি অনুভব করেন। এ ক্ষেত্রে পুরুষসঙ্গীর ব্যবহার করা কোনও জিনিসের গন্ধ বা তার শার্টের গন্ধের কথা বলা হয়েছে। অন্যদিকে, উদ্বেগের সময় যদি কোনও মহিলার নাকে অপরিচিত কোনও ব্যক্তির গন্ধ আসে তাহলে তার শরীরে স্ট্রেস হরমোন কর্টিসলের মাত্রা কয়েকগুণ বেড়ে যায়।

জার্নাল অফ পারসোন্যালিটি অ্যান্ড সোশ্যাল সাইকোলজিতে প্রকাশিত এ গবেষণা অনুযায়ী, পুরুষসঙ্গী যখন দূরে থাকেন তখন অনেক মহিলাই সঙ্গীর টি-শার্ট পরেন, সঙ্গী বিছানার যে দিকটায় ঘুমোতেন সেই দিকে গিয়েই ঘুমিয়ে পড়েন। অথচ তারা জানেন না কেন তারা এই আচরণ করেন।

গবেষণা অনুযায়ী পুরুষসঙ্গী কাছে না থাকলেও কেবল তাদের গন্ধই মহিলাদের মানসিক চাপ ও উদ্বেগ কমানোর হাতিয়ার হতে পারে।