চন্দনাইশে ভ্রাম্যমাণ আদালত কর্তৃক বিভিন্ন পরিবহণকে জরিমানা

নিরাপদ সড়ক নিশ্চিতকরণে চট্টগ্রামের চন্দনাইশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে উপজেলা প্রশাসন। অভিযানে ১১টি মামলায় বিশ হাজার পাঁচশ’ টাকা জরিমানা আদায় করা হয়। বুধবার (১২ অক্টোবর) সকাল সাড়ে ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত উপজেলার রৌশনহাট এলাকায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে এ মোবাইল কোর্ট পরিচালিত হয়। অভিযানে নেতৃত্ব দেন চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাছরীন আক্তার।

সাড়ে ৩ঘন্টাব্যাপী এই অভিযানে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে চলাচলরত যানবাহনের রেজিস্ট্রেশন, চালকের ড্রাইভিং লাইসেন্স, রুট পারমিট না থাকা, ইন্স্যুরেন্স, হালকা যানের লাইসেন্স নিয়ে ভারি যান চালানো, অননুমোদিত আসনসংখ্যা, হেলমেট না থাকা এবং মোটরসাইকেলে তিনজন যাত্রী পরিবহনের কারণে নিরাপদ সড়ক আইন-২০১৮ অনুযায়ী মোটরসাইকেল, ট্রাক ও বাসের চালককে মামলা ও জরিমানা আদায় করা হয়। এছাড়া প্রত্যেক গাড়িতে প্রয়োজনীয় কাগজপত্র রাখা, অতিরিক্ত যাত্রী বহন না করা এবং হেলপার দিয়ে গাড়ী না চালানোর জন্য নির্দেশনা দেওয়া হয়। এ অভিযান পরিচালনাকালে আনসার সদস্যরা সহযোগিতা করেন।

এ ব্যাপারে মুঠোফোনে যোগাযোগ করা হলে চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাছরীন আক্তার বলেন, “অল্প কয়েকদিনের ভেতর চন্দনাইশ এলাকায় বেশ কিছু সড়ক দূর্ঘটনার ঘটনা ঘটেছে। বেশির ভাগ দূর্ঘটনার জন্য লাইসেন্স বিহীন চালক, হেলমেট বিহীন বাইক ইত্যাদি দায়ী থাকে। সেকারণে সচেতনতা তৈরি এবং দূর্ঘটনার হার কমাতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে।” এ ধারা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

আরও পড়ুন