চট্টগ্রাম ই-স্কুলের ভ্রাম্যমাণ লাইব্রেরী উদ্বোধন সাক্ষরতা দিবস উদযাপন


১৫ অক্টোবর, ২০২১ ৭:৩১ : অপরাহ্ণ

লিটারেসি ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক চট্টগ্রাম রেলওয়ে স্টেশন এলাকায় পরিচালিত ই-স্কুলের উদ্যোগে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উদযাপন ও ই-লাইব্রেরী উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (১৫ অক্টোবর)সকাল ১১টায় চট্টগ্রাম রেলস্টেশন চত্বরে এ কার্যক্রম সম্পন্ন হয়।

লিটারেসি ফাউন্ডেশন বাংলাদেশ’র চেয়ারম্যান কর্ণেল (অবঃ) মোহাম্মদ দিদারুল আলম বীর প্রতীকের সভাপতিত্বে ও চট্টগ্রাম ই-স্কুলের প্রতিষ্ঠাতা নরেশ্বর দাসের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান, বিশেষ অতিথি ছিলেন কর্ণেল বীর প্রতীক দিদারুল আলম ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শারফুল আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ওশোনোগ্রাফি বিভাগের সভাপতি ড.মোহাম্মদ মোসলেম উদ্দিন মুন্না, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের পরিচালক মোশারফ হোসেন, সোনালী সন্দ্বীপ পত্রিকার সম্পাদ শাহাদাৎ হোসেন আশরাফ।

এসময় বক্তারা বলেন, মাত্র ৫জন পথ শিশু নিয়ে আরম্ভ হওয়া ই-স্কুল মাত্র কয়েক বছরেই শিক্ষার্থী সংখ্যা ৭১ এ উন্নীত হওয়া অবশ্যই ইতিবাচক দিক। পথ শিশুদের সাক্ষরজ্ঞান সৃষ্টির লক্ষ্যে স্কুলটি প্রতিষ্ঠিত হলেও বর্তমানে বিভিন্ন শ্রেণিতে ভাগ করে পাঠদান দীর্ঘমেয়াদি শিক্ষাক্রমের দিকেই স্কুলটিকে নিয়ে যাচ্ছে বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।

শিশুদের শিক্ষিত করে গড়ে তোলার পাশাপাশি শারীরিক, মানসিক ও আর্থসামাজিক উন্নয়নেও প্রতিষ্ঠানটি কাজ করে যাচ্ছে বলে বক্তারা প্রশংসা করেন।

বক্তারা বলেন, ই-লাইব্রেরী শিশুদের পাঠে মনযোগী হতে যেমন সাহায্য করবে তেমনি সাধারণ নাগরিকদের মধ্যেও সচেতনতা সৃষ্টি করবে। ভ্রাম্যমাণ এ লাইব্রেরী নগরীর বিভিন্ন পয়েন্টে অবস্থান করে অন্যান্য সুবিধা বঞ্চিত শিশুদের মধ্যেও লেখাপড়ার মানসিকতা তৈরীতে ইতিবাচক ভূমিকা রাখবে বলে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে ই-স্কুলের শিক্ষার্থীর পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান দর্শকদের আন্দোলিত করেছে। খুদে এ পথ শিশুদের মধ্যে বিনামূল্যে আইসক্রিম ও খাবার বিতরণ করেছে রোটারি ক্লাব অব ঢাকা মেবরিকস।

Print Friendly, PDF & Email

ট্যাগ :

আরো সংবাদ


বাংলা English
%d bloggers like this: