বিষয় :

বীর মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস : বাঁশখালীতে পাচ্ছেন ১০জন


১৬ অক্টোবর, ২০২১ ৬:১০ : অপরাহ্ণ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে গৃহহীন মানুষকে ঘর দেওয়ার পর এবার ৩০ হাজার অসচ্ছল মুক্তিযোদ্ধাকে একতলা পাকা ঘর তৈরি করে দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার।

বাঁশখালী উপজেলার ১০ জন অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের নামে ‘বীর নিবাস’ বাসস্থান নির্মাণের বরাদ্দ এসেছে বলে উপজেলা নির্বাহী অফিসার অফিস সূত্রে জানা গেছে। মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসাবে ‘অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ২০২১-২২ অর্থবছরের প্রথম পর্যায়ে বরাদ্দ অনুযায়ী ১০ টি সরকারি আবাসন নির্মাণ করবে উপজেলা প্রশাসন। এর আগে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এর নীতিমালা ও প্রজ্ঞাপন নির্দেশিকা অনুযায়ী “অসচ্ছল/ভূমিহীন বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন বরাদ্দ” সংক্রান্ত উপজেলা কমিটির সভায় ১২ জন অসচ্ছল/ভূমিহীন বীর মুক্তিযোদ্ধাদের নামের তালিকা চূড়ান্ত করে তাদের নামে বাসস্থান বরাদ্দের জন্য অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের আবাসন বরাদ্দ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার একটি তালিকা জেলা প্রশাসকের নিকট প্রেরণ করেন। প্রেরিত তালিকা অনুযায়ী বীর মুক্তিযোদ্ধাদের নামে ‘বীর নিবাস’ নামে আবাসন নির্মাণ বরাদ্দেরর প্রথম পর্যায়ে ১০টি বীর নিবাস আসার বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাইদুজ্জামান চৌধুরী।

বাঁশখালীতে বীর নিবাসপ্রাপ্তরা হলেন- নিরঞ্জন জলদাশ, ছবি রানী দাশ, কবির আহমদ, গিয়াস উদ্দিন চৌধুরী, আশেকা বেগম, আব্দুর রহমান চৌধুরী, নজির আহমদ, রাফিয়া খাতুন, সুধীর চক্রবর্তী, সন্তোষ কুমার দে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও বীর নিবাস প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্য-সচিব আবুল কালাম মিয়াজি বলেন, ‘বীর নিবাস নির্মাণের জন্য পরিদর্শন ও যাচাই-বাছাই শেষে ১২ জন বীর মুক্তিযোদ্ধার নামের তালিকা পাঠানো হলেও প্রথম পর্যায়ে ১০ জন বীর মুক্তিযোদ্ধা বীর নিবাসের বরাদ্ধ পাওয়া গেছে।প্রতিটি বাসস্থান নির্মাণে ১৩ লাখ ৪৩ হাজার ৬১৮ টাকা বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে ভ্যাট ৩% আয়কর সাড়ে ৭% মোট সাড়ে ১০% বাদে প্রতিটি বাসস্থান নির্মাণে নিট ব্যয় হবে ১২ লাখ ২ হাজার ৫৩৮ টাকা।

Print Friendly, PDF & Email

ট্যাগ :

আরো সংবাদ


বাংলা English
%d bloggers like this: